একদিন পরেই ব্যাংকের শেয়ারের উল্টো চিত্র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৬ পিএম, ২১ জানুয়ারি ২০১৯

দাম বাড়ার তালিকায় ব্যাংক কোম্পানিগুলোর দাপটে রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান ঘটে। তবে একদিন পরই সোমবার উল্টো চিত্র দেখা গেছে ব্যাংকের শেয়ারের।

রোববার শেয়ারের দাম কমার তালিকায় ব্যাংকের একটি প্রতিষ্ঠান না থাকলেও সোমবার ২৪টি ব্যাংক পতনের তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম বেড়েছে মাত্র একটি ব্যাংকের। ব্যাংক কোম্পানির শেয়ারের এমন দরপতনের কারণে দেশের উভয় শেয়ারবাজারে সবকটি মূল্য সূচকের পতন হয়েছে।

মূল্য সূচকের পতনের পাশাপাশি এদিন কমেছে লেনদেনের পরিমাণও। ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৬৮ কোটি ৯১ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৮৩ কোটি ৫৭ লাখ টাকা।

টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ কমার পাশাপাশি ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৪টি। আর ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৮৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ২ হাজার ২১ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালের ২৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ড্রাগন সোয়েটার।

লেনদেনে এরপর রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, ফার্মা এইড, এসএস স্টিল, সন্ধানী লাইফ, বিবিএস কেবলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৫৪ পয়েন্ট কমে ১০ হাজার ৮৬৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫২টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২০টির।

এমএএস/এনডিএস/এমএস/এসজি

আপনার মতামত লিখুন :