বীমা কোম্পানির দেড় হাজার কোটি টাকা রাজস্ব প্রদান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৯

দেশে বীমা ব্যবসা করা সরকারি-বেসরকারি ৭৮টি জীবন ও সাধারণ বীমা কোম্পানি সরকারি কোষাগারে রাজস্ব বাবদ ১ হাজার ৬৯২ কোটি ১৯ লাখ টাকা প্রদান করেছে।

২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসের মূল্য সংযোজন কর (ভ্যাট), আয়কর এবং স্ট্যাম্প ডিউটি বাবদ এ টাকা প্রদান করা হয়েছে। বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ণ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) এক প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

বর্তমানে দেশে বীমা ব্যবসা করা ৭৮টি কোম্পানির মধ্যে জীবন বীমা রয়েছে ৩২টি, বাকি ৪৬টি সাধারণ বীমা কোম্পানি। ২০১৮ সালের প্রথম ৯ মাসে জীবন বীমা কোম্পানিগুলো সরকারকে রাজস্ব বাবদ ৩৭০ কোটি ৯২ লাখ টাকা দিয়েছে। এর মধ্যে কর্পোরেট ট্যাক্স বাবদ ১৪৮ কোটি ১৩ লাখ টাকা, ভ্যাট বাবদ ৯ কোটি ২৯ লাখ টাকা, উৎসে কর বাবদ ১৮৫ কোটি ২৪ লাখ টাকা এবং উৎসে ভ্যাট বাবদ ২৮ কোটি ২৫ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

অপরদিকে সাধারণ বীমা কোম্পানিগুলো রাজস্ব প্রদান করেছে ১ হাজার ৩২১ কোটি ২৭ লাখ টাকা। এর মধ্যে ৯৮৬ কোটি ৬ লাখ টাকা কর্পোরেট ট্যাক্স, ৬৬ কোটি ১৭ লাখ টাকা স্ট্যাম্প ডিউটি, ১৯৭ কোটি ৩৮ লাখ টাকা ভ্যাট, ৫৯ কোটি ১২ লাখ টাকা উৎসে কর এবং ১২ কোটি ৫৪ লাখ টাকা উৎসে ভ্যাট বাবদ দেয়া হয়েছে।

এমএএস/আরএস/জেআইএম