মেট্রোরেলে বরাদ্দ কমেছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯
ফাইল ছবি

চলতি ২০১৮-১৯ অর্থবছরে মেট্রোরেল প্রকল্পে অর্থ বরাদ্দ কমেছে। খরচ করতে না পারায় এ প্রকল্পে বরাদ্দ দেয়া অর্থের চেয়ে এক হাজার ৪১৩ কোটি ৬৭ লাখ টাকা কম দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

জানুয়ারির শুরুতে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি প্রণয়নের জন্য সব মন্ত্রণালয়ের কাছ থেকে বরাদ্দ সংশোধনের প্রস্তাব চায় পরিকল্পনা মন্ত্রণালয়। তখন মেট্রোরেল প্রকল্পের জন্য বরাদ্দের চেয়ে প্রায় এক হাজার ৪১৩ কোটি টাকা কম চায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। পরবর্তীতে তা অনুমোদন দেয়া হয়।

‘ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট’ নামে মেট্রোরেল প্রকল্পের মোট ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি সাত লাখ ২১ হাজার টাকা। এর মধ্যে ২০১৮-১৯ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) খরচ করার জন্য বরাদ্দ দেয়া হয় তিন হাজার ৯০২ কোটি ৫০ লাখ টাকা।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি অর্থবছরে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের জন্য খরচ হয়েছে ১১৬ কোটি ৭১ লাখ ৩৯ হাজার টাকা। ২০১৮-১৯ অর্থবছরের পরিকল্পনা মন্ত্রণালয়ের কাছে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে দুই হাজার ৪৮৮ কোটি ৮৩ লাখ টাকা বরাদ্দ চায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। যা বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) চলতি অর্থবছরের জন্য বরাদ্দের চেয়ে এক হাজার ৪১৩ কোটি ৬৭ লাখ টাকা কম।

পিডি/এএইচ/এমএস