দৈনিক তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তি তিন হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে সহজে দ্রুত লেনদেনের সুবিধা দিচ্ছে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস)। ফলে অনলাইন ব্যাংকিংয়ে ঝুঁকছেন বড় অংকের ব্যাংক লেনদেনকারীরা। গেল বছর ডিসেম্বর মাসে তাৎক্ষণিক এ লেনদেন নিষ্পত্তি ব্যবস্থায় পরিশোধ হয়েছে ৯৬ হাজার ৬২৯ কোটি টাকা। দৈনিক হিসাবে যার পরিমাণ দাঁড়ায় তিন হাজার ২২০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গেল বছরের ডিসেম্বরে মাসে তাৎক্ষণিক এ লেনদেন নিষ্পত্তি ব্যবস্থায় আরটিজিএস পরিশোধ হয়েছে ৯৬ হাজার ৬২৯ কোটি টাকা। এর মধ্যে ডিসেম্বরে লেনদেন হয়েছে ৯৮ হাজার ৭১৯টি।

তুলনামূলক কম খরচ ও তাৎক্ষণিক পরিশোধের সুযোগের ফলে অনলাইনে লেনদেন নিষ্পত্তির সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম এখন আরটিজিএস।

জানা গেছে, যেসব গ্রাহক অনলাইন ব্যাংকিংয়ে এক লাখ বা তার বেশি অঙ্কের টাকা এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে স্থানান্তর করেছেন তারা এই পদ্ধতি ব্যবহার করতে পারছেন।

যেভাবে সম্পন্ন হয় আরটিজিএস :

কোনো একটি ব্যাংকের গ্রাহক তার নিজের অ্যাকাউন্ট থেকে অনলাইনে সংশ্লিষ্ট ব্যাংকের ট্রেজারি বিভাগে জানাবে যে, তার অ্যাকাউন্ট থেকে অন্য একটি ব্যাংকের কোনো গ্রাহকের অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমাণ টাকা পাঠাতে হবে। ব্যাংকের ট্রেজারি বিভাগ ওই পেমেন্ট অর্ডার বাংলাদেশ ব্যাংকের আরটিজিএসে পাঠানোর সাথে সাথেই সেই অ্যাকাউন্টে ওই পরিমাণ টাকা জমা হয়ে যাবে।

এসআই/এমবিআর/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]