থাইল্যান্ড যাচ্ছেন শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০২ মার্চ ২০১৯

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উচ্চপর্যায়ের নবম থ্রিআর ফোরামে যোগ দিতে আগামীকাল রোববার সকালে থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

থাইল্যান্ডের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয়, জাপানের পরিবেশ মন্ত্রণালয় এবং জাতিসংঘের এসডিজি বিষয়ক আঞ্চলিক উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে ফোরামের আয়োজন করা হয়েছে। আগামী ৪ থেকে ৬ মার্চ ব্যাংককের রয়াল অর্চার্ড শেরাটন হোটেলে এটি অনুষ্ঠিত হবে।

এতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। তারা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়নে থ্রিআর প্রয়োগের কৌশল নিয়ে আলোচনা করবেন। একইসঙ্গে এশিয়া অঞ্চলে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন সাধন, জীবনমানের উন্নয়ন ও নিরাপত্তা বিধান, ভারসাম্যপূর্ণ উন্নয়নের মাধ্যমে পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে খাপ খাওয়ানোর উপায় নিয়ে আলোচনা করবেন তারা।

ফোরামে ‘সবুজ জ্বালানি ও শিল্পের চালিকাশক্তি হিসেবে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে প্রযুক্তির প্রয়োগ : এসডিজি লক্ষ্য ৭, ৯ ও ১২ এর প্রভাব’ শীর্ষক প্লেনারি সেশনে সভাপতিত্ব করবেন শিল্পমন্ত্রী। এছাড়া কান্ট্রি ব্রেকআউট সেশনে বাংলাদেশে টেকসই এবং পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে সরকার গৃহীত কার্যক্রম তুলে ধরবেন তিনি। সার্কুলার অর্থনীতি সম্পর্কিত উচ্চপর্যায়ের নীতি নির্ধারকদের একটি সেশনে প্যানেল আলোচক হিসেবে অংশ নেবেন। এতে অংশগ্রহণের ফলে বাংলাদেশের কলকারখানার বর্জ্য হ্রাস, বর্জ্য পরিশোধন ও পুনর্ব্যবহারের লক্ষ্যে বিশ্বব্যাপী অনুসৃত কৌশল এবং ব্যবহৃত সবুজ প্রযুক্তির স্থানান্তরের প্রয়াস জোরদার হওয়ার আশা করা যাচ্ছে। ৬ মার্চ দেশে ফিরবেন শিল্পমন্ত্রী।

এসআই/জেএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]