‘সিঙ্গেল অ্যাকাউন্ট চালু হলে বীমায় দুর্নীতি থাকবে না’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ২১ মে ২০১৯

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সিঙ্গেল অ্যাকাউন্ট চালুর উদ্যোগ কার্যকর হলে বীমা খাতে দুর্নীতি থাকবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সহসভাপতি ও নিটল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান এ কে এম মনিরুল হক।

নতুন অর্থবছরের (২০১৯-২০) বাজেট নিয়ে মঙ্গলবার (২১ মে) বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

আইডিআরএ গত ৩০ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করে বীমা কোম্পানির সিঙ্গেল ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশনা দেয়। এরপর আরেকটি সার্কুলার জারি করে প্রিমিয়াম জমার ক্ষেত্রে একাধিক ব্যাংক অ্যাকাউন্ট থাকলে যেকোনো একটি রেখে বাকিগুলো ১৩ মে’র মধ্যে বন্ধের নির্দেশ দেয় কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে এ বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে বিআইএ’র পক্ষ থেকে মনিরুল হক বলেন, সিঙ্গেল অ্যাকাউন্টের বিষয়ে আইডিআরএ থেকে যে সার্কুলার জারি করা হয়েছে তা বাস্তবায়ন করা হলে নন-লাইফ বীমাখাতে দুর্নীতি থাকবে না বললেই চলে। তবে এতে কিছু সংশোধন আনার প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, বীমা কোম্পানিগুলো পরিচালনায় একটি অ্যাকাউন্ট নয়, ৫টি অ্যাকাউন্ট লাগবে। একই সঙ্গে এসব অ্যাকাউন্ট পরিচালনা নজরদারি করার বিষয়টি বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অ্যাড করতে হবে।

বীমা কোম্পানিগুলো গ্রাহকদের ঠিকমতো দাবি পরিশোধ না করায় এ খাতে এক ধরনের ইমেজ সংকট রয়েছে। যে কোম্পানিগুলো গ্রাহকদের দাবি পরিশোধে সব থেকে বেশি গরিমসি করে তার মধ্যে রয়েছে বায়রা লাইফ, গোল্ডেন লাইফ, সানফ্লাওয়ার লাইফ এবং সানলাইফ ইন্স্যুরেন্স।

সাংবাদিকদের পক্ষ থেকে এসব তথ্য তুলে ধরে প্রশ্ন করা হলে বিআইএ’র প্রথম সহ-সভাপতি ও সানলাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান রুবিনা হামিদ বলেন, শুধু সানলাইফ নয় প্রতিটি কোম্পানিতে গ্রাহকদের বীমা দাবি বকেয়া আছে। তার মানে এই নয় যে আমরা গ্রাহকদের দাবি পরিশোধ করি না। আমরা হাজার হাজার কোটি টাকার বীমা দাবি পরিশোধ করছি। কিন্তু তা নিয়ে আলোচনা হয় না।

বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের কার্যনির্বাহী সদস্য মোজাফফর হোসেন পল্টু, নাসিরুদ্দিন পাভেল, জামালে এ নাসের, ফারজানা চৌধুরী, আদিবা রহমান প্রমুখ।

এমএএস/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :