২৩ জুন শুরু হচ্ছে স্বর্ণ কর মেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ১২ জুন ২০১৯

দেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে তিনদিন ব্যাপী 'স্বর্ণ কর মেলা'। এই মেলায় দেশের স্বর্ণ ব্যবসায়ীরা প্রতি ভরিতে এক হাজার টাকা কর পরিশোধ করে অবৈধ স্বর্ণ বৈধ করতে পারবেন।

আগামী ২৩ জুন (রোববার) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে তিন দিনব্যাপী এ মেলা শুরু হবে। চলবে ২৫ জুন মঙ্গলবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে মেলা।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) যৌথভাবে এই মেলার আয়োজন করবে।

বুধবার রাজধানীর অফিসার্স ক্লাবে বাজুসের সাধারণ সভা ও স্বর্ণ কর মেলা সম্পর্কিত আলোচনা সভায় এসব কথা জানানো হয়।

উপস্থিত ছিলেন বাজুসের সাবেক সভাপতি ডা. দিলীপ রায়, কাজী সিরাজুল ইসলাম, সহ-সভাপতি এনামুল হক খান ও বর্তমান সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা প্রমুখ।

দিলীপ কুমার আগারওয়ালা বলেন, দেশের জুয়েলারি শিল্পকে এগিয়ে নিতে ঢাকার অদূরে একটি জুয়েলারি পল্লী স্থাপনের জমি প্রয়োজন। এজন্য সরকারের কাছে জমি বরাদ্দের পাশাপাশি একটি আধুনিক জুয়েলারি ইনস্টিটিউট তৈরিতে সহযোগিতার দাবি জানান।

তিনি বলেন, সরকার স্বর্ণ ব্যবসায়ীদের এসব সুবিধা দিলে ১০ বছরের মধ্যে এ দেশের জুয়েলারি শিল্প বিশ্ববাজারে নেতৃত্ব দিতে পারবে।

উল্লেখ্য, স্বাধীনতার ৪৭ বছর পর ২০১৮ সালের ৮ নভেম্বর বাংলাদেশ সরকারের স্বর্ণ নীতিমালা প্রণয়ন করে। ধারাবাহিকতায় চলতি বছরের ২৮ মে জাতীয় রাজস্ব বোর্ড প্রতি ভরি স্বর্ণে এক হাজার টাকা ও রুপার জন্য ৫০ টাকা কর প্রদান করে অবৈধ স্বর্ণ, রুপা বৈধ করার সুযোগ প্রদান করে।

এসআই/এসএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :