চামড়া শিল্পে ব্রিটিশ বাঙালি উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ১৬ জুন ২০১৯

বাংলাদেশের উদীয়মান চামড়া শিল্পখাতে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রোববার শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ সফররত ব্রিটিশ উদ্যোক্তা প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, চামড়া শিল্পের কাঁচামালে বাংলাদেশ যথেষ্ট সমৃদ্ধ। এখাতে শিল্প স্থাপন করলে কাঁচামাল আমদানির কোনো প্রয়োজন হবে না। তিনি উচ্চপ্রযুক্তির ট্যানারি এবং পাদুকা উৎপাদন শিল্পে বিনিয়োগে এগিয়ে আসতে ব্রিটিশ বাঙালি উদ্যোক্তাদের আহ্বান জানান।

শিল্পমন্ত্রী বাংলাদেশের সঙ্গে ব্রিটিশ বাঙালিদের নাড়ির সম্পর্ক উল্লেখ করে বলেন, বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের মাধ্যমে ব্রিটিশ বাঙালিরা উভয় দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। বাংলাদেশে চামড়া, আইটি, পর্যটন, কৃষি প্রক্রিয়াজাতকরণ, রন্ধন শিল্পসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে।

তিনি প্রতিনিধিদলের সদস্যদের নিজ নিজ জেলায় শিল্পখাতে বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখার আহ্বান জানান। এদেশে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের ক্ষেত্রে জমি বরাদ্দ, অর্থায়নসহ যেকোনো বিষয় অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হবে বলে তিনি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সঞ্চালনায় বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. সলিম উল্লাহ। এ সময় বিডার পরিচালক গাজী একেএম ফজলুল হক, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ইউকেবিসিসিআই) সভাপতি বজলুর রশিদ, পরিচালক ফারজানা নীলা, ওলি খান, আবদুল কিউ খালেক (জামাল), এমএ চৌধুরী, বুলবুল ইসলাম, করিম মিয়া, এমকে জামানসহ প্রতিনিধিদলের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ কিংবা যৌথ বিনিয়োগের ক্ষেত্রে সরকারের দেয়া সুবিধাদি সম্পর্কে তুলে ধরা হয়। শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫০টি অগ্রাধিকার প্রকল্পের তালিকা উপস্থাপন করে এসব প্রকল্পে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহ্বান জানানো হয়।

বৈঠকে সফররত প্রতিনিধিদলের পক্ষ থেকে যুক্তরাজ্যে বাংলাদেশি ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সফর বিনিময়ের প্রস্তাব করা হয়। শিল্পমন্ত্রী এ বিষয়ে মন্ত্রণালয় থেকে কার্যকর উদ্যোগ নেয়া বলে জানান।

এসআই/বিএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]