বিক্রেতা উধাও ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৫ পিএম, ১৮ আগস্ট ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড খাতের প্রতিষ্ঠান ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট কিনতে পারছেন না বিনিয়োগকারীরা। যেসব বিনিয়োগকারীর কাছে এই মিউচ্যুয়াল ফান্ডটি আছে তাদের কেউ তা বিক্রি করতে রাজি হচ্ছেন না। ফলে ক্রেতা থাকলেও ফান্ডটির বিক্রেতা শূন্য হয়ে পড়েছে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রকাশিত তথ্য অনুযায়ী, মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিট লেনদেন শুরুর দাম ছিল ৭ টাকা ৩০ পয়সা দরে। এর থেকে ৫০ পয়সা কমিয়ে ৬ টাকা ৮০ পয়সা দরে প্রথমে ২০ হাজার ইউনিট ক্রয়ের আবেদন পড়ে। তবে কেউ এই দামে বিক্রি করতে রাজি হননি।

এরপর কয়েক দফা বেড়ে এক পর্যায়ে ৭ টাকা ৭০ পয়সা দামে ৮১ হাজার ৪৪৭টি ইউনিট ক্রয়ের আবেদন আসে। এ দামেও কেউ বিক্রি করতে রাজি হননি। ফলে লেনদেন শুরুর প্রথম ঘণ্টাতেই দাম বেড়ে সার্কিট বেকারের (দাম বাড়ার সর্বোচ্চ সীমা) কাছে চলে আসে। এরপরও ফান্ডটির বিক্রেতা শূন্যই থেকে গেছে।

ডিএসসি তথ্য অনুযায়ী, এই প্রতিষ্ঠানটির মোট ইউনিটের ৩৩ দশমিক ৩৩ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। বাকি অংশের মধ্যে ২০ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৪৩ দশমিক ২৩ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে ৩ দশমিক ৪৪ শতাংশ।

এমএএস/এসএইচএস/এমএস