ব্যবসাবান্ধব আয়কর আইন হচ্ছে ২০১৬ সালে


প্রকাশিত: ০২:২৬ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৫

আগামী ২০১৬ সালের মধ্যে সহজ, ব্যবসাবান্ধব জাতীয় আয়কর আইন হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে সপ্তাহব্যাপী (১৬-২২ সেপ্টেম্বর) আয়কর মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, মানুষের মধ্যে কর সম্পর্কে অস্পষ্টতা ও ভয়ভীতি অনেকটা কেটে গেছে। বর্তমানে প্রচলিত ১৯৮৪ সারের আয়কর অধ্যাদেশটি সময়ের সঙ্গে তাল মিলিয়ে ঢেলে সাজানো এখন সময়ের দাবি। আমাদের সরকার ২০১৬ সালের মধ্যে আয়কর আইন উপহার দিতে পারবে বলে আমি বিশ্বাস করি। সেই লক্ষ্যে রাজস্ব বোর্ড কাজ করে যাচ্ছে।

আনিসুল হক বলেন, কর বিভাগ সম্পর্কে জনগণের ধারণা আমূল বদলে দিয়েছে আয়কর মেলা, তৈরি হয়েছে করদাতা ও ব্যবসাবান্ধব পরিবেশ। তিনি বলেন, সচেতনতা ও দায়িত্ববোধ বৃদ্ধির ফলে অনেকে এখন স্বেচ্ছায় আয়কর দিচ্ছেন। মেলায় কর বিষয়ক আইন ও বিধি সম্পর্কে ভালভাবে জানার সুযোগ পাচ্ছেন।

আনিসুল হক বলেন, আয়করের মতো নিরস ও জটিল বিষয়কে নিয়ে কিভাবে মেলা আয়োজন করা যায় সে দৃষ্টান্ত স্থাপন করেছে সরকার। করমেলা দেশ ও দেশের বাইরে প্রশংসা কুড়াচ্ছে। জনবান্ধব কর ব্যবস্থাপনার প্রতিচ্ছবি হিসেবে এ মেলা আমাদের কর ব্যবস্থাপনাকে এক নতুন উচ্চতায় পৌঁছে দিয়েছে বলে জানান তিনি।

আয়কর সম্পর্কে তিনি বলেন, আয়কর কেবল রাজস্ব আহরণের প্রধান উৎস নয়, এটি অর্থনৈতিক ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠার কার্যকরী মাধ্যম।
 
যথাযথ আয়কর প্রদানের মাধ্যমে সাংবিধানিক বাধ্যবাধকতা তথা একটি ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার কাজে আত্মনিয়োগ করতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান বক্তব্য রাখেন।

এসআই/এসএইচএস/আরআইপি

আপনার মতামত লিখুন :