বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে রহিম টেক্সটাইল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ০৮ নভেম্বর ২০১৯

গেল সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করে নেয় রহিম টেক্সটাইল। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমে। এতে কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়।

এদিকে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়ে লেনদেন হয় ১ কোটি ৭৮ লাখ ১৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয় ৩৫ লাখ ৬৩ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ১৪ দশমিক ৬২ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৪২ টাকা ৭০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২৪৯ টাকা ৩০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ২৯২ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ৮ কোটি ৬০ লাখ টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৮৫ লাখ ৯৯ হাজার ৭১২টি। এর মধ্যে উদ্যোক্তা ও পরিচালকিদের কাছে আছে ৭২ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ২৫ দশমিক শূন্য ২ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২ দশমিক ৯৮ শতাংশ শেয়ার।

রহিম টেক্সটইলের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল ওয়েস্টার্ন মেরিন শিপয়ার্ড। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১০ দশমিক ৪০ শতাংশ। এর পরেই রয়েছে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ। সপ্তাহজুড়ে এই কোম্পানির শেয়ার দাম কমেছে ৯ দশমিক ৮৯ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- সিএপিএম আইবিবিএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ডের ৮ দশমিক ৮২ শতাংশ, বাটা সু’র ৮ দশমিক ৫১ শতাংশ, মুন্নু জুট স্টাফলার্সের ৮ দশমিক ২৪ শতাংশ, স্টাইল ক্রাফটের ৭ দশমিক ৯০ শতাংশ, ফ্যামেলি টেক্সের ৭ দশমিক ৬৯ শতাংশ, এমপ্লয়েজ প্রভিডেন্ট মিউচ্যুয়াল ফান্ড ওয়ান : স্কিম’র ৭ দশমিক ৬৯ শতাংশ এবং ফারইষ্ট ফাইন্যান্সের ৭ দশমিক ৬৯ শতাংশ দাম কমেছে।

এমএএস/জেডএ/এমএস