ডেঙ্গুর কারণে কমলো অর্থমন্ত্রীর আয়কর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ১৪ নভেম্বর ২০১৯

# ৯১ লাখ ৪৬ হাজার টাকা আয়কর দিলেন অর্থমন্ত্রী

# অর্থমন্ত্রীর স্ত্রীর আয়কর ৭১ লাখ ২৯ হাজার টাকা

# অর্থমন্ত্রীর পরিবারের সম্পদ ৩২১ কোটি ৭৫ লাখ টাকা

# পরিবার ও সন্তানসহ আয়কর ৭ কোটি ৬ লাখ টাকা

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার কারণে এবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কর দেয়ার পরিমাণ কমেছে। বৃহস্পতিবার আয়কর মেলা উদ্বোধন করতে এসে নিজেই এ তথ্য জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর আমি আমার সম্পত্তি সন্তানদের নামে হস্তান্তর করে দিয়েছি। এ কারণে আমার সম্পদের পরিমাণ কমেছে।

অর্থমন্ত্রী বলেন, এবার আমার করযোগ্য আয়ের পরিমাণ ২ কোটি ৬৩ লাখ ৪৪ হাজার টাকা। এর মধ্যে আয়কর দিয়েছি ৯১ লাখ ৪৬ হাজার টাকা। আমার প্রকৃত সম্পদ ৬৮ কোটি ২২ লাখ টাকা। এ সময় স্ত্রী ও দুই মেয়ের করযোগ্য আয়, সম্পদের পরিমণ ও কর পরিশোধের তথ্যও তুলে ধরেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, আমার স্ত্রীর করযোগ্য আয়ের পরিমাণ ২ কোটি ৫২ লাখ টাকা। তিনি কর দিয়েছেন ৭১ লাখ ২৯ হাজার টাকা। আমার স্ত্রীর সম্পদের পরিমাণ ৫০ কোটি ৯৮ লাখ টাকা।

মুস্তফা কামাল বলেন, আমার বড় মেয়ের করযোগ্য আয় ৭ কোটি ৫২ লাখ টাকা। তিনি কর দিয়েছেন ২ কোটি ৮২ লাখ টাকা। তার সম্পদের পরিমাণ ৪১ কোটি ১৩ লাখ টাকা।

তিনি আরও বলেন, আমার ছোট মেয়ের করযোগ্য আয় ৬ কোটি ৮৬ লাখ টাকা। এতে তিনি কর দিয়েছেন ২ কোটি ৬১ লাখ টাকা। তার সম্পদ ৬১ কোটি ৮২ লাখ টাকা।

অর্থমন্ত্রী জানান, পরিবারের সদস্যসহ তাদের চার জনের মোট সম্পদের পরিমাণ ৩২১ কোটি ৬৫ লাখ টাকা। আর মোট কর দেয়ার পরিমাণ ৭ কোটি ৬ লাখ ৭৮ হাজার টাকা।

করসেবা প্রদান ও কর সচেতনতা বাড়াতে প্রতিবছরের মতো এবারও আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর- স্লোগানে এবার রাজধানীর অফিসার্স ক্লাবে কর মেলা বসেছে। বৃহস্পতিবার শুরু হওয়া আয়কর মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

এসআই/এমএএস/জেইউ/এমএসএইচ/জেআইএম