পাচারকালে ৯৪ লাখ টাকার ননিবিহীন গুঁড়া দুধ আটক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ১০ আগস্ট ২০২০
ফাইল ছবি

কুমিল্লার পদুয়ার বাজার এলাকা থেকে সাড়ে ১২ টন ননিবিহীন গুঁড়া দুধ আটক করেছে কুমিল্লা কাস্টমস টিম, যার বাজার মূল্য প্রায় ৯৪ লাখ টাকা।

গত ৮ আগস্ট রাতে এগুলো আটক করা হয় বলে সোমবার (১০ আগস্ট) কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত সপ্তাহে সংবাদ আসে চট্টগ্রামের কিছু অসাধু ব্যবসায়ী মিথ্যা ঘােষণার মাধ্যমে ননিবিহীন গুঁড়া দুধ আমদানি করে ছোট ছােট লট আকারে ঢাকার বিভিন্ন পাইকারি মার্কেটে বিক্রি করে এবং দুধের চালান কুমিল্লা হয়ে ঢাকায় পাচার করা হবে। সে অনুযায়ী সদর দফতর একটি টিম এক সপ্তাহ পাহারা দিতে থাকে এবং টিমের তৎপরতা বুঝতে পেরে তারা কয়েকবার কৌশল পরিবর্তন করে।

তবে গত শনিবার সরকারি ছুটির দিনের সুযোগ নেয়ার জন্য কাভার্ডভ্যানে মালামাল ভরে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। এ সময় গােপন সংবাদদাতা কমিশনারকে অবহিত করেন। কমিশনের নির্দেশে ১০ সদস্যের একটি টিম সন্ধ্যার দিকে কুমিল্লা বিশ্বরােডে অবস্থান নেয়। পরে রাত ৯টা ৪৫ মিনিটের দিকে একটি কাভার্ডভ্যান আসে এবং সংকেত দিয়ে গাড়িটি দাঁড় করানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, থামানাের সময় চালকের মধ্যে আচরণ ও কথাবার্তায় অসংলগ্নতা ও অস্থিরতা দেখা যায়। গাড়ির মধ্যে মালামাল সম্পর্কে জানতে চাইলে গাড়িচালক কিছু কাগজপত্র বের করেন। কাগজপত্র যাচাই করে দেখা যায়, ট্রাক চালানে ৫৩৪ ব্যাগ লেখা রয়েছে এবং একটি পূর্বের তারিখযুক্ত ছেড়া মূসক ৬.৩ রয়েছে। যার মধ্যে ২৫ কেজি করে ৫০০ বস্তায় মােট ১২ হাজার ৫০০ কেজি ননিবিহীন গুঁড়া দুধ রয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ৭৫০ টাকা কেজি দরে ৯৩ লাখ ৭৫ হাজার টাকা।

ট্রাক ঢালানে পণ্যের নাম না থাকায় এবং মূসক ৬.৩ চালানটি সন্দেহ হওয়ায় পণ্যসহ কাভার্ডভ্যানটি আটক করে বিভাগীয় শুল্ক গুদামে জমা করা হয়।

এমএএস/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]