এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪১ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২০

আইন লঙ্ঘনের দায়ে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডকে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১৬ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কমিশন সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি জানান, মো. সজীব হাওলাদার নামের একজন গ্রাহক কমিশনে অভিযোগ করেন। এর ভিত্তিতে কমিশনের এসআরআই বিভাগ এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টের বিরুদ্ধে বিভিন্ন সিকিউরিটিজ আইন ভঙ্গের প্রমাণ পায়।

এর মধ্যে রয়েছে-

>>> কোম্পানি গ্রাহকের এবং তাদের সরবরাহকৃত তথ্য ও নথিপত্র উপযুক্তভাবে শনাক্ত ও যাচাই না করেই ২৪৬টি হিসাব খুলে বিধি ২৬(১) অফ ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ ও রুল ৭.৩.৩ অফ সিডিবিএল বাই ল ভঙ্গ করেছে।

>>> কোম্পানি একটি অমনিবাস হিসাবের বিপরীতে স্বতন্ত্র বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাব না খুলে এবং একটি বিও হিসাব নং (1065760061215139)-এর বিপরীতে ৩০৭টি হিসাব পরিচালিত করে বিএসইসির নির্দেশনা ভঙ্গ করেছে।

>>> কোম্পানি একটি অমনিবাস বা বিও হিসাব ব্যবহার করে দুটির বেশি হিসাব থেকে আইপিও-তে আবেদন করে আইন লঙ্ঘন করেছে।

বিএসইসি জানিয়েছে, এসআরআই বিভাগের পরিদর্শন প্রতিবেদনে কোম্পানির সজীব হাওলাদার কিছু দুর্নীতিগ্রস্ত কর্মকর্তার সহযোগে বেআইনিভাবে হিসাব খোলার বিষয়টি প্রমাণিত হয়েছে। পরবর্তীতে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট হিসাবগুলো বন্ধ করেছে।

এছাড়াও কোম্পানি মো. সজীব হাওলাদারের নামে জিডি ও মামলা করেছে, যা এখনও বিচারাধীন আছে বলে জানিয়েছেন বিএসইসির মুখপাত্র।

এসব অনিয়মের কারণে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্টকে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা। এই জরিমানার চিঠি পাঠানোর তারিখ থেকে ৩০দিনের মধ্যে কমিশনে জমা দিতে হবে।

এ সময়ের মধ্যে জরিমানা পরিশোধ না করলে অন্যান্য আইনানুগ পদক্ষেপের সঙ্গে সনদ বাতিল বা স্থগিতের পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে বিএসইসি।

বিএসইসির মুখপাত্র আরও জানান, কমিশন সভায় সিকিউরিটিজ আইন ভঙ্গের কারণে আরও তিনটি প্রতিষ্ঠানকে সতর্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এমএএস/এফআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]