মূল মার্কেট থেকে ওটিসিতে ইউনাইটেড এয়ার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০০ এএম, ১৩ জানুয়ারি ২০২১

শেয়ারবাজারের বহুল আলোচিত কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজকে মূল মার্কেট থেকে ওভার দ্য কাউন্টার মার্কেটে (ওটিসি) প্রেরণের জন্য উভয় স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংশ্লিষ্ট এক নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় দূর্বল মৌলভিত্তি ও উচ্চ ঝুঁকি বিবেচনায় ইউনাইটেড এয়ারওয়েজকে ওটিসি মার্কেটে প্রেরণ করতে হবে। যা ১৩ জানুয়ারি থেকে কার্যকর হবে।

২০১০ সালে তালিকাভুক্ত হওয়া ইউনাইটেড এয়ারওয়েজ শেয়ারবাজারের বহুল আলোচিত কোম্পানি। লোকসানের নিমজ্জিত কোম্পানিটি বছরের পর বছর বিনিয়োগকারীদের কোন ধরনের লভ্যাংশ না দিলেও প্রায়ই শেয়ারের দাম বাড়ার প্রবণতা দেখা যায়।

মঙ্গলবারও (১২ জানুয়ারি) কোম্পানিটির শেয়ার দাম বড় অঙ্কে বেড়েছে। এদিন ৫ দশমিক ৫৬ শতাংশ বেড়ে প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১ টাকা ৯০ পয়সা। এর ফলে শেষ তিন কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২৩ শতাংশ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) তথ্য অনুযায়ী, সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদনের তথ্য মতে, কোম্পানিটি ব্যবসা পরিচালনা করে ২৮ কোটি ৩৬ লাখ ২০ হাজার টাকা লোকসান করেছে। এতে প্রতিটি শেয়ারের বিপরীতে লোকসান হয়েছে ৩৪ পয়সা। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত সময়ের ব্যবসার ভিত্তিতে ওই প্রতিবেদন প্রকাশ করা হয়। এরপর কোম্পানিটি কোনো আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের মাত্র ২ দশমিক ৫০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৮৬ দশমিক ৪৩ শতাংশ শেয়ার। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১১ দশমিক শূন্য ৭ শতাংশ শেয়ার আছে।

এমএএস/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]