সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকের আইপিও অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ০৯ মে ২০২১

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পেয়েছে নতুন প্রজন্মের ব্যাংক সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড (এসবিএসি)।

রোববার (৯ মে) অনুষ্ঠিত নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭৩তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়।

সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানান।

তিনি বলেন, কোম্পানিটি শেয়ারবাজারে ১০ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। আইপিওতে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

আইপিওর মাধ্যমে উত্তোলন করা অর্থ কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ কুড়াই এবং আইপিও খাতে খরচ করবে।

বিএসইসি জানিয়েছে, ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ১৮ পয়সা (কোম্পানিটি কোনো সম্পদ পুনর্মূল্যায়ন করেনি)। আর শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) ৯৪ পয়সা। বিগত পাঁচ বছরে ভারিত গড় হারে কোম্পানিটির ইপিএস ১ টাকা ২৪ পয়সা।

বিএসইসি জানিয়েছে, কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে কোনো প্রকার লভ্যাংশ অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এদিকে কমিশন সভায় কোবির সিকিউরিটিজ লিমিটেডকে চট্টগ্রামের নাজিরহাট ও খাতুনগঞ্জে দুটি ডিজিটাল বুথ খোলার অনুমোদন দেয়া হয়। সেই সঙ্গে বি রিচ লিমিটেডকে সিলেট শহরের উত্তর ধুপার দীঘির পাড় এলাকায় একটি ডিজিটাল বুথ খোলার অনুমোদন দেয়া হয়।

এমএএস/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]