অবসরের পর নিজ ব্যাংকে পরামর্শক হতে লাগবে পাঁচ বছর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১২ এএম, ১৩ মে ২০২১

অবসরে যাওয়ার পর নিজ ব্যাংকে উপদেষ্টা বা পরামর্শক হতে এখন থেকে ব্যাংকের কর্মকর্তাদের পাঁচ বছর অপেক্ষা করতে হবে। এর আগে তারা অবসরের এক বছর পরই এসব পদে যোগ দিতে পারতেন। তবে নিজ ব্যাংক ব্যতীত অন্য ব্যাংকে অবসরের পরই এসব পদে যোগদান করা যাবে।

বুধবার (১২ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতি ও প্রবিধি বিভাগ (বিআরপিডি) এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫(৯) ধারায় ব্যাংক কোম্পানির সাথে অতীত, বর্তমান বা ভবিষ্যৎ স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিস্বাতন্ত্র পরিচালক নিয়ােগের যােগ্য হবেন না মর্মে বাধ্যবাধকতা আরােপ করা হয়েছে। বিধান অনুযায়ী ব্যাংক-কোম্পানির প্রাক্তন পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালক বা অন্য কোনাে কর্মকর্তা (নিয়মিত বা চুক্তিভিত্তিক) ব্যাংকের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারেন না।

ব্যাংক কোম্পানির চুক্তিভিত্তিক উপদেষ্টা ও পরামর্শক নিয়ােগ সম্পর্কিত বিআরপিডি সার্কুলার লেটার নম্বর ১৯ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এর অনুচ্ছেদ অ৬) এবং আ(৬) এ সুশাসনের স্বার্থে ব্যাংক কোম্পানির কোনাে প্রাক্তন পরিচালক, প্রধান নির্বাহী বা অন্য কোনাে কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার এক বছর অতিক্রান্ত হওয়ার পর একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক নিযুক্ত হওয়ার যােগ্য হবেন মর্মে নির্দেশনা রয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫(৯) ধারার উদ্দেশ্য অনুযায়ী ব্যাংক কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক-কোম্পানির পরিচালক, চুক্তিভিত্তিক উপদেষ্টা বা পরামর্শক নিয়ােগের ক্ষেত্রে এখন থেকে নিম্নলোক্ত নির্দেশনা অনুসরণ করতে হবে।

কোনাে ব্যাংক কোম্পানির প্রাক্তন পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা বা প্রধান নির্বাহীর নিচের অব্যবহিত দুই স্তর পর্যন্ত কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর পাঁচ বছর অতিক্রান্ত না হওয়া পর্যন্ত একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক হিসেবে নিযুক্ত হতে পারবেন না।

নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর কখনােই একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যােগ্য হবেন না। বিআরপিডি সার্কুলার লেটার নম্বর ১৯ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এর অনুচ্ছেদ অ(৬) এবং আ(৬) এর নির্দেশনা এতদ্বারা রহিত করা হলাে। এতদ্ব্যতীত উক্ত সার্কুলার লেটারে বর্ণিত অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

এ নির্দেশনা পরিপালন নিশ্চিতকল্পে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় এ সার্কুলার লেটারের বিষয়বস্তু উপস্থাপন করবেন। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলাে।

ইএআর/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]