৫ লাখ ডলারের বৈদ্যুতিক তার রপ্তানি করেছে ইস্টার্ন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৬ পিএম, ২৮ জুন ২০২২

চলতি বছরের মার্চে চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের কাছে পাঁচ লাখ ২৪ হাজার ডলারের বৈদ্যুতিক তার রপ্তানি করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইস্টার্ন ক্যাবলস লিমিটেড। পাশাপাশি অন্যান্য দেশেও রপ্তানির চেষ্টা অব্যাহত রয়েছে প্রতিষ্ঠানটির।

সোমবার (২৭ জুন) বিকেলে ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের (ইসিএল) ৪১৯তম ভার্চুয়াল বোর্ড সভায় এসব তথ্য জানানো হয়। বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) ও ইসিএল কোম্পানি বোর্ডের চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞা সভায় সভাপতিত্ব করেন।

মঙ্গলবার (২৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সভার বিস্তারিত তুলে ধরে প্রতিষ্ঠানটি।

শহীদুল হক ভূঁঞা বলেন, প্রতিষ্ঠানটির সাম্প্রতিক অর্জন খুবই আশাব্যঞ্জক। ইসিএল বিদেশে তার রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করছে। কেবল গত মার্চে চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনে ৫ লাখ ২৪ হাজার ডলারের তার রপ্তানি সম্পন্ন করেছে ইসিএল। চীনসহ অন্যান্য দেশেও রপ্তানি করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

দীর্ঘদিন পর রপ্তানিতে ফেরায় সভায় ইসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদকে ধন্যবাদ জানানো হয়। ইসিএলের পরিচালনা পর্ষদের পরিচালক যুগ্মসচিব (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়) তানিয়া খান এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিতরণ ও পরিচালন) সদস্য দেবাশীষ চক্রবর্তী সভায় অংশগ্রহণ করেন।

শিল্প মন্ত্রণালয়ের অধীন বিএসইসির এই প্রতিষ্ঠানটির ক্যাবলস (তার) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের অধীন পিডিবি, বিআরইবি, ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, নেসকোসহ সব রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সরাসরি ক্রয়পদ্ধতিতে (ডিপিএম) ক্রয় করার সুযোগ রয়েছে। ইস্টার্ন ক্যাবলস লিমিটেডের উৎপাদিত বৈদ্যুতিক তার আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও গুণগতমানের।

ইসিএল কর্তৃপক্ষ জানায়, শর্টসার্কিট জনিত দুর্ঘটনা এবং অগ্নিকাণ্ডে এ পর্যন্ত ইস্টার্ন ক্যাবলসের কোনো সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ ও ঝুঁকি এড়াতে ইস্টার্ন ক্যাবলস ব্যবহারের আহ্বানও জানিয়েছেন তারা।

এনএইচ/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]