ব্রুনাই থেকে বছরে দেড় মিলিয়ন টন এলএনজি কেনার প্রস্তাব বাংলাদেশের

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩২ পিএম, ২৪ নভেম্বর ২০২২

ব্রুনাই থেকে বছরে এক থেকে দেড় মিলিয়ন টন এলএনজি কেনার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। আগামী বছরের প্রথম থেকেই বাংলাদেশ তা পেতে চাইছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ব্রুনাইয়ে বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে জ্বালানি সহযোগিতা নিয়ে দ্বি-পাক্ষিক সভায় এ প্রস্তাব দেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী এবং ব্রুনাইয়ের জ্বালানি উপমন্ত্রী ইয়ং মুলিয়া দাতো সেরি পাদুকা আয়ং হাজী মাতসাটেজা বিন সোকাইয়া সভায় নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহে দীর্ঘমেয়াদি সহযোগিতার প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়।

নসরুল হামিদ বলেন, সহযোগিতার ক্ষেত্র বাড়াতে ফলপ্রসু আলোচনা হয়েছে। ব্রুনাই দারুসসালাম থেকে বার্ষিক এক থেকে দেড় মিলিয়ন টন এলএনজি ২০২৩ সালের প্রথম থেকেই পেতে চাচ্ছি। ১০ থেকে ১৫ বছর মেয়াদি চুক্তি হতে পারে। বর্তমান প্রেক্ষাপটে ব্রুনাই থেকে গড়ে ২ লাখ ১০ হাজার টন ডিজেল ডেফার্ড পেমেন্টে আমদানির বিষয়েও আলোচনা হয়েছে। এসব বিষয়ে নতুন করে চুক্তি করতে হবে। ব্রুনাই জ্বালানি সহযোগিতা ও সহযোগিতার ক্ষেত্র বাড়াতে সম্মত হয়েছে।

বাংলাদেশ ব্রুনাই দারুসসালাম থেকে ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে মোট ৩ লাখ ২৫ হাজার ৯৭৫ টন ডিজেল আমদানি করেছে। শতভাগ নিজস্ব রিফাইনারি থাকার শর্তের জন্য ব্রুনাইয়ের কোম্পানি পিবি সেন্ডিরিয়ান বেরহাদ থেকে ২০১৬ সালের পরে আমদানি করা সম্ভব হয়নি। বর্তমানে এ শর্ত শিথিল করা হয়েছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বছরে দেড় মিলিয়ন টন এলএনজি দেবে ব্রুনাই

গত ১৬ অক্টোবর বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং অন্যান্য পেট্রোলিয়াম সরবরাহে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলেও মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

অনুষ্ঠানে ব্রুনাই-এর প্রধানমন্ত্রীর কার্যালয়ে জ্বালানিবিষয়ক স্থায়ী সচিব ইয়ং মুলিয়া আযহার বিন হাজী ইয়ায়া, জ্বালানি বিভাগের পরিচালক মোহাম্মদ নিজাম বিন ইজমি, পেট্রোলিয়াম অথরিটির পরিচালক আড্রিয়াম ওয়াং কাই মিং, জ্বালানি ব্যবস্থাপনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক হাজী মো. জাকি বিন হাজী হাসানুল আসসারি উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলে বাংলাদেশের পক্ষে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আযাদ, পেট্টোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক যাবেদ চৌধুরী ও ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা উপস্থিত ছিলেন।

আরএমএম/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।