রমজানে বিমা অফিসের নতুন সময়সূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪২ পিএম, ২০ মার্চ ২০২৩
ফাইল ছবি

আসন্ন পবিত্র রমজান মাসে বিমা কোম্পানিগুলোর অফিস সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চালু থাকবে। মাঝে ১৫ মিনিটের বিরতি থাকবে জোহরের নামাজের জন্য। রমজান শেষে অফিস চলবে আগের সময়সূচি অনুযায়ী।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সঙ্গতি রেখে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সব বিমা করপোরেশন এবং বিমা কোম্পানির জন্য এই অফিস সূচি নির্ধারণ করে।

এ বিষয়ে বিমা কোম্পানিগুলোকে পাঠানো চিঠিতে আইডিআরএ উল্লেখ করেছে, রমজান মাসে রোববার থেকে বৃহস্পতিবার খোলা থাকবে অফিস। অফিসের সময়সূচি হবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। মাঝে দুপুর ১টা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত যোহরের নামাজের বিরতি থাকবে।

আরও পড়ুন: এবারও রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

এর আগে ১৩ মার্চ পবিত্র রমজান মাসের জন্য সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিসসূচি নির্ধারণ করে সরকার।

তখন এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানিয়েছিলেন, রমজান মাসে অফিস সময় হবে সকাল ৯টা থেকে বিকেলে ৩টা ৩০ মিনিট পর্যন্ত। দুপুর ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত যোহর নামাজের বিরতি থাকবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক বন্ধ।

তিনি বলেন, এটি সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে। ব্যাংক, বিমা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, ডাক, রেলওয়ে, হাসপাতাল ও রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠান, কলকারখানা এবং অন্যান্য প্রতিষ্ঠান (যাদের সার্ভিস অতি জরুরি) জনস্বার্থ বিবেচনা করে তাদের নিজস্ব বিধি-বিধান অনুযায়ী অফিসসূচি নির্ধারণ ও অনুসরণ করবে।

আরও পড়ুন: সৌদিতে রমজানে অফিস ৫ ঘণ্টা

এরপর রমজান মাস উপলক্ষে ব্যাংকের সময়সূচি নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। নির্দেশনায় বলা হয়, রমজানে সরকারি-বেসরকারি ব্যাংকগুলোতে লেনদেন শুরু হবে সকাল সাড়ে ৯টায়। লেনদের চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। তবে সব ব্যাংকের অফিস কার্যক্রম চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

একই সঙ্গে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে লেনদেনের জন্য পাঁচ ঘণ্টা নির্ধারণ করে দেওয়া হয়। অর্থাৎ সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন হবে। তবে অফিস কার্যক্রম চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। অতিরিক্ত এ দেড় ঘণ্টায় আনুষঙ্গিক কাজ শেষ করবে প্রতিষ্ঠানগুলো।

এমএএস/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।