নভেম্বরে ওভেন ও নিটওয়্যারে রপ্তানি প্রবৃদ্ধি কমেছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ০৪ ডিসেম্বর ২০২৩

বিশ্ববাজারে তৈরি পোশাকের রপ্তানি কমায় গত বছরের নভেম্বরের তুলনায় চলতি বছরের নভেম্বরে রপ্তানি প্রবৃদ্ধি ৬ দশমিক ০৫ শতাংশ কমেছে। চলতি বছরের নভেম্বরে রপ্তানি আয় এসেছে ৪ দশমিক ৭৮ বিলিয়ন ডলার। যা গত বছরের নভেম্বরে ছিল ৫ দশমিক ০৯ বিলিয়ন ডলার।

তবে চলতি বছরের অক্টোবরের চেয়ে নভেম্বরে রপ্তানি বেড়েছে ২৭ শতাংশ। গত অক্টোবর মাসে রপ্তানির পরিমাণ ছিল ৩ দশমিক ৭৬ বিলিয়ন ডলার। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) থেকে প্রাপ্ত তথ্যে এ চিত্র উঠে এসেছে।

ইপিবি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ের জন্য পোশাক রপ্তানির পরিসংখ্যান প্রকাশ করেছে। গত অর্থবছরের একই (জুলাই-নভেম্বর) সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে দেশের পোশাক রপ্তানি প্রবৃদ্ধি ২ দশমিক ৭৫ শতাংশ কমেছে।

গত অর্থবছরের একই সময়ে পোশাক রপ্তানির পরিমাণ ছিল ১৮ দশমিক ৮৩ বিলিয়ন মার্কিন ডলার। সেখানে থেকে চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে এসেছে ১৮ দশমিক ৩৩ বিলিয়ন মার্কিন ডলার। বিশেষত সদ্য বিদায়ী নভেম্বর মাসে রপ্তানি কমেছে ৭ দশমিক ৪৫ শতাংশ। যদিও আলোচিত সময়ে ওভেন এবং নিটওয়্যার উভয় রপ্তানিই কমেছে।

আর অর্থবছরের উল্লিখিত পাঁচ মাসে ৮ দশমিক ৬৬ শতাংশ প্রবৃদ্ধিসহ নিটওয়্যার রপ্তানি ছিল ১০ দশমিক ৯৮ বিলিয়ন মার্কিন ডলার এবং ওভেন পোশাকের রপ্তানি ৪ দশমিক ৫২ শতাংশ হ্রাসসহ ৭ দশমিক ৮৪ বিলিয়ন মার্কিন ডলার। নভেম্বরে ওভেন রপ্তানি ১২ দশমিক ৫৯ শতাংশ এবং নিটওয়্যার ৩ দশমিক ১৮ শতাংশ হ্রাস পেয়েছে।

তৈরি পোশাকের মধ্যে নিট পোশাকের রপ্তানি ৮ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। ওভেন পোশাকের রপ্তানি কমেছে সাড়ে ৪ শতাংশ। পাঁচ মাসে ১০ দশমিক ৯৮ বিলিয়ন ডলারের নিট পোশাক রপ্তানি হয়েছে। এসময়ে ৭ দশমিক ৮৪ বিলিয়ন ডলারের ওভেন পোশাক রপ্তানি হয়েছে।

বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল এ বিষয়ে জাগো নিউজকে বলেন, নভেম্বর মাসে ওভেন এবং নিটওয়্যারের রপ্তানি কমেছে। তবে নিটওয়্যারের তুলনায় ওভেন পোশাকের এই পতন এ খাতের জন্য গুরুতর ছিল।

তিনি বলেন, শ্রম অসন্তোষের সময় উৎপাদন ব্যাহত হওয়ার পাশাপাশি বিশ্বব্যাপী খুচরা বিক্রি ও চাহিদার মন্দার কারণে রপ্তানির গতি কমতে পারে।

ইএআর/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।