অর্থমন্ত্রী

পরীক্ষায় পাস করলে আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৯ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) চলমান পরীক্ষায় পাস করলেই ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশে আইএমএফের আবাসিক প্রতিনিধি জায়েযন্দু দে ও বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

আইএমএফের আবাসিক প্রতিনিধির সঙ্গে কী আলাপ হলো- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইএমএফ যেগুলো টার্গেট দিয়েছে আমরা তো ভালো করছি। বেশিরভাগই বাস্তবায়ন করেছে আমাদের। এখন মার্চ মাসে তারা আবার আসবে এবং দেখবে। এটা তো চলতেই থাকে। আমার তো মনে হচ্ছে দ্বিতীয় ধাপটাও আমরা মিট করবো।

আরও পড়ুন>> রিজার্ভ নিয়ে আইএমএফের টার্গেট পূরণ সম্ভব নয়

রিজার্ভ ও রাজস্ব আয়ে যে ঘাটতি ছিল সেটি নিয়ে কোনো কথা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ বলেছে যে ওরা যে টার্গেট দিয়েছিল সেগুলো মোটামুটি মিট করেছে, দেখা যাক।

তারা কি নতুন কোনো বাজেট দেবে? এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা পরীক্ষায় পাস করলে নতুন করে দেখবে ওরা যে কী সিচুয়েশন আছে এখন। সিচুয়েশন তো এখন ভালো দেখা যাচ্ছে। মানে পরীক্ষায় পাস করছি।

আরও পড়ুন>> কানাডার কাছে বিনিয়োগ চায় বাংলাদেশ: অর্থমন্ত্রী

তৃতীয় কিস্তি কবে নাগাদ পেতে পারি, এমন প্রশ্নে আবুল হাসান মাহমুদ আলী বলেন, অনগোয়িং টেস্টগুলোতে (চলমান পরীক্ষা) পাস করতে হবে। তাহলে সেটি পাওয়া যাবে।

পরিস্থিতি ভালো মনে হচ্ছে কেন- জানতে চাইলে মন্ত্রী বলেন, ভালো বলছি এটিই তো পজিটিভ নোট। ভালো না হলে কেন ভালো বলবো। আমি যদি ফেল করি তাহলে কি বলবো পাস করে গেছি?

আইএইচআর/বিএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।