দেশীয় পণ্যের পসরা নিয়ে চালু হলো উইহাটবাজার ডটকম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২০ এএম, ১৭ মে ২০২৪

১০০ জন উদ্যোক্তার দেশীয় পণ্যের পসরা নিয়ে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো চালু হলো ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের অনলাইন মার্কেট প্লেস উইহাটবাজার ডটকম। এফ কমার্স, পি কমার্স এবং ঘরোয়া পণ্যকে ই-কমার্স প্ল্যাটফর্মে নিয়ে আসতে এটি মাইলফলক হবে বলে মনে করছেন উদ্যোক্তারা।

রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিবার (১৬ মে) রাতে বিশেষায়িত ই-কমার্স প্ল্যাটফর্মটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, যোগ্য নেতৃত্ব না থাকলে সফল হওয়া যায় না। সেই নেতৃত্বে তথ্যপ্রযুক্তি কীভাবে জীবন পাল্টে দিতে পারে উই তার উদাহরণ সৃষ্টি করেছে। এবার উইহাটবাজার ডটকম-এর মাধ্যমে দেশীয় পণ্য বিশ্বময় ছড়িয়ে দিতে পারবেন নারী উদ্যোক্তারা।

দেশীয় পণ্যের পসরা নিয়ে চালু হলো উইহাটবাজার ডটকম

তিনি বলেন, রাজনীতি ছোঁয়াচে রোগ নয়। রাজনীতি ধূমপানের মতো ক্ষতিকর কিছু নয়। কেউই রাজনীতির বাইরে নয়। মেট্রোরেল, এক্সপ্রেসওয়ে সবই রাজনৈতিক সিদ্ধান্তের কারণে হয়েছে। তাই সঠিক রাজনীতিকে বেছে নিতে হবে। যে রাজনীতি থাকলে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া যাবে, জীবন সহজ হবে, সেটাই আমাদের বেছে নিতে হবে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যেগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি এবং বিশ্বব্যাংকের লিড কান্ট্রি ইকোনোমিস্ট সোলায়মান কুলিবালি।

দেশীয় পণ্যের পসরা নিয়ে চালু হলো উইহাটবাজার ডটকম

সভাপতির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, ইউনিয়ন, পৌরসভা ও সিটি করপোরেশন ডিজিটাল সেন্টারে বর্তমানে বাংলাদেশের প্রায় ৯০০০ নারী উদ্যোক্তা কাজ করছে এবং সরকারি সেবা মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সাহসী সিদ্ধান্তে আমাদের নারীদের কর্মসংস্থান তৈরি হয়েছে এবং প্রযুক্তিখাতে নারীদের অংশগ্রহণের সুযোগ নিশ্চিত হয়েছে। বৈপ্লবিক সেই সিদ্ধান্তের সুবাদেই আজ বাংলাদেশে ই-কমার্স উদ্যোক্তাদের প্রায় ৫০ শতাংশ নারী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উইহাটবাজার ডটকম চেয়ারম্যান জাহানুর কবির সাকিব। এরপর নতুন এ প্ল্যাটফর্ম বিষয়ে বিস্তারিত তুলে ধরেন প্রতিষ্ঠানের পরিচালক ঈমানা হক জ্যোতি। এছাড়া বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের সিনিয়র প্রাইভেট সেক্টর স্পেশালিস্ট হোসনা ফেরদৌস।

এএএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।