এসএসসি পরীক্ষা নিয়ে স্কুলে অনিয়ম, চলছে দুদকের অভিযান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:২০ পিএম, ১২ নভেম্বর ২০১৮

রাজধানীর দনিয়ায় একে স্কুল অ্যান্ড কলেজে এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণে নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক।

দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদের নির্দেশে সোমবার এ অভিযানে অংশ নেন দুদকের সহকারী পরিচালক মো. নাজমুল হাসান ও উপ-সহকারী পরিচালক মো. শিহাব সালাম।

কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইনে (১০৬) অভিযোগ আসে যে, এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য সরকার কর্তৃক নির্ধারিত ফির পরিবর্তে এ কে স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ অতিরিক্ত ৩ হাজার ৮০০ করে টাকা নিচ্ছে। তাৎক্ষণিকভাবে ওই স্কুলে অভিযান চালায় দুদকের এই বিশেষ টিমের সদস্যরা।

অভিযানের সময় বিদ্যালয়টির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. ফজলুল হক ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি নেয়া হলেও একই সঙ্গে শিক্ষার্থীদের নিকট থেকে কোচিং, মডেল টেস্ট, শিক্ষক কল্যাণ তহবিল এবং বিবিধ খাতে সাকুল্যে অতিরিক্ত ৩ হাজার ৮০০ টাকা করে নেয়া হচ্ছে। উল্লেখ্য, এই বিদ্যালয় থেকে এ বছর এক হাজার ১৩৩ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা কথা রয়েছে।

অভিযানে দুদক টিমের সদস্যরা কোচিং ফি, মডেল টেস্ট, শিক্ষক কল্যাণ এবং বিবিধ খরচের নামে যে অতিরিক্ত টাকা নেয়া হচ্ছে তা তাৎক্ষণিকভাবে বিদ্যালয়ে উপস্থিত ডেমরা অঞ্চলের থানা মাধ্যমিক শিক্ষা অফিসারকে মৌখিকভাবে অবহিত করেন।

এ সময় দুদক টিমের সদস্যরা ফি’র অতিরিক্ত অর্থ নেয়া সংক্রান্ত রেজিস্টার ফটোকপি সংগ্রহ করেন। এ বিষয়ে টিম আজই কমিশনে প্রতিবেদন দাখিল করবে।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ বলেন, শিক্ষাক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে দুদক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ জাতীয় অভিযানের উদ্দেশ্য দুর্নীতি প্রতিরোধ এবং জনগণকে দুর্নীতির বিরুদ্ধে সচেতন করা।

গতকাল রোববার এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ নেয়ার অভিযোগ পেয়ে রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালায় দুদক।

এমইউ/জেডএ/আরআইপি

আপনার মতামত লিখুন :