৯ বছরে প্রাথমিকে ১ লাখ ৭৯ হাজার শিক্ষক নিয়োগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ১৬ জুলাই ২০১৯
ফাইল ছবি

আওয়ামী লীগ সরকারের আমলে ২০০৯ সাল ২০১৮ পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩ পার্বত্য জেলা ব্যতীত ১ লাখ ৭৯ হাজার ৭১৭ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। আর বিদ্যালয়বিহীন এলাকায় দেড় হাজার বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় ১ হাজার ৪৯৫টি নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণ করা হয়েছে।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, মো. মুজিবুল হক, মইনউদ্দীন খান বাদল এবং ফখরুল ইমাম বৈঠকে অংশ নেন।

বৈঠকে ১০ম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ তুলে ধরা হয়। এছাড়া প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্প সমূহের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে আরও উল্লেখ করা হয়, দেশের সব উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের লক্ষ্যে ১ম পর্যায়ে ১০০টি উপজেলায় ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের কার্যক্রম শুরু করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে আরও ৩২৯টি উপজেলায় ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনের জন্য প্রকল্প প্রণয়ন কার্যক্রম চলছে।

এইচএস/এমএসএইচ/পিআর