সচিবের আকস্মিক পরিদর্শনে প্রাথমিক শিক্ষক বরখাস্ত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৫ পিএম, ২২ আগস্ট ২০১৯

দায়িত্ব অবহেলা ও বিদ্যালয়ে নিয়মিত উপস্থিত না থাকায় মিরপুরের ওয়ার্কআপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন আকস্মিক চারটি বিদ্যালয় পরির্দশন করেন। এ সময় উল্লেখিত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নিয়মিত কর্মসূচি হিসেবে গত মঙ্গলবার মিরপুর ও নিউ মার্কেটের চারটি সরকারি প্রাথমিক বিদ্যালয় আকস্মিক পরির্দশন করেন সচিব মো. আকরাম আল হোসেন। তার মধ্যে মিরপুর পাইকপাড়া ওয়ার্কআপ সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাজার রোডের পিসি কালচার সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং নিউ মার্কেটের নীলক্ষেত সরকারি প্রাথমিক বিদ্যালয় ও শহীন বুদ্ধিজীবী আমিন সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন সচিব।

জানা গেছে, পরিদর্শনকালে মিরপুর পাইকপাড়ার ওয়ার্কআপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সিরাজুল ইসলামকে বিদ্যালয়ে অনুপস্থিত পাওয়া যায়। তার সঙ্গে যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। তার বিষয়ে সচিব খোঁজখবর নিয়ে জানতে পারেন এ শিক্ষক তার দায়িত্ব সম্পর্কে সচেতন নয়, তিনি নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত থাকেন। উপস্থিত থাকলেও নির্ধারিত সময়ের আগেই বিদ্যালয় থেকে চলে যান।

এসব অভিযোগের ভিত্তিতে তাকে শোকজ করার নির্দেশ দেন। এ ছাড়াও তাকে সাময়িক বরখাস্ত করারও নির্দেশনা দেয়া হয়। আকস্মিক পরিদর্শনে সচিবের সঙ্গে থাকা ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলেয়া ফেরদৌসীকে এটি কার্যকর করার নির্দেশনা দেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আলেয়া ফেরদৌসী বৃহস্পতিবার জাগো নিউজকে বলেন, ‘হঠাৎ করে সচিব স্যার বিদ্যালয় পরিদর্শন করবেন বলে জানান। তার ভিত্তিতে আমিসহ কয়েকজন কর্মকর্তা প্রস্তুতি নেই। সচিব স্যার এলে আমরা মিরপুরের দুটি ও নিউ মার্কেট এলাকার দুটি বিদ্যালয় পরিদর্শন করি। পরিদর্শনের সময় একজন শিক্ষককে ছুটি ছাড়া বিদ্যালয়ে অনুপস্থিত থাকার অপরাধে শোকজ ও সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

তিনি জানান, সরকারি বিদ্যালয়ে পড়ালেখার মান বাড়াতে এ আকস্মিক পরিদর্শন করা হচ্ছে। পাশাপাশি এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান এ কর্মকর্তা।

এমএইচএম/এনডিএস/পিআর