ডেন্টাল ভর্তি পরীক্ষা চলছে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:২৮ এএম, ০১ নভেম্বর ২০১৯

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ৫টি কেন্দ্রে একযোগে এ ভর্তি পরীক্ষা শুরু হয়।
এ বছর সরকারি ১টি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটে ৫৩২টি আসনের বিপরীতে সর্বমোট ২৫ হাজার ১১৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী সর্বমোট ২৫ হাজার ১১৬ জন পরীক্ষার্থীর মধ্যে রাজধানী ঢাকার পাঁচটি কেন্দ্রে ১৭ হাজার ৭৪৫ জন এবং বাকি পরীক্ষার্থীরা রাজশাহী ও চট্টগ্রাম এর চারটি কেন্দ্রে অংশগ্রহণ করছেন।

Dental-3.jpg

রাজধানীর বিভিন্ন কেন্দ্রের মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের দুটি, তেজগাও কলেজ এবং মহাখালী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) ও ঢাকা কলেজের একটি কেন্দ্র।

এমবিবিএস এর মত ডেন্টাল ভর্তি পরীক্ষাও ১০০ নম্বরের। ১০০টি এমসিকিউ প্রশ্নের এক ঘণ্টার এ পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর রয়েছে।

পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবে। শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

Dental-3.jpg

সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি ডেন্টাল ইউনিটে আসন সংখ্যা সর্বসাকুল্যে ৫৩২টি। এছাড়া বেসরকারি পর্যায়ে ২৫টি ডেন্টাল কলেজ/ইউনিটে মোট আসন সংখ্যা এক হাজার ৩৫০টি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন এলাকায় দু'টি পরীক্ষা কেন্দ্র সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে, সকাল আটটা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত হচ্ছেন। তবে ৯টার আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়নি। অনেক শিক্ষার্থীকে রাস্তার পাশে আইল্যান্ডে বসে শেষ মুহূর্তের পড়াশোনা ঝালিয়ে নিতে দেখা যায়।
পরীক্ষা শুরুর পর অভিভাবকদের ক্যাম্পাসে অপেক্ষা করতে দেখা গেছে।

এমইউ/এমএসএইচ/এমএস