জেএসসি-জেডিসিতে এবারও এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৭ পিএম, ৩১ ডিসেম্বর ২০১৯

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ফলাফলে এবারও ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে আছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এবার ২৯ হাজার ২৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা ফলাফলের সার-সংক্ষেপ পর্যালোচনা করে দেখা গেছে, এবার মোট ২৬ লাখ দুই হাজার ৫৩ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে ছাত্র সংখ্যা ১১ লাখ ৯৫ হাজার ৮০০ জন এবং ছাত্রী সংখ্যা ১৪ লাখ ছয় হাজার ২৫৩ জন।

গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন। এদের মধ্যে ছাত্র ১১ লাখ ৯২ হাজার ৮৫২ জন এবং ছাত্রী ১৪ লাখ ৬ হাজার ৩১৭ জন।

ফলাফলে দেখা গেছে, ২৬ লাখ দুই হাজার ৫৩ জন শিক্ষার্থীর মধ্যে এবার পাস করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন। যা গতবার ছিল ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। গতবারের তুলনায় এবার পাস করা শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ৪৪২ জন।

এবার পরীক্ষায় অংশ নেয়া ছাত্রীদের সংখ্যার পাশাপাশি ছেলেদের তুলনায় বেড়েছে মেয়েদের পাসের সংখ্যা ও হার। এ বছর উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৪০ হাজার ৭৪২ জন ছাত্র। গত বছর এই সংখ্যা ছিল ১০ লাখ ১৫ হাজার ৩৮৭ জন। অর্থাৎ ছাত্র পাসের সংখ্যা বেড়েছে ২৫ হাজার ৩৫৫ জন।

আর চলতি বছর উত্তীর্ণ ছাত্রী সংখ্যা ১২ লাখ ৪৬ হাজার ৫২৯ জন। গত বছর এ সংখ্যা ছিল ১২ লাখ ১৫ হাজার ৪৪২ জন। অর্থাৎ উত্তীর্ণ ছাত্রীর সংখ্যা বেড়েছে ৩১ হাজার ৮৭ জন।

প্রকাশিত ফলাফলে ছাত্রদের তুলনায় দুই লাখ পাঁচ হাজার ৮৮৭ জন ছাত্রী বেশি পাস করেছে। শতকরা হিসাবে এক দশমিক ৬১ শতাংশ ছাত্রী বেশি পাস করেছে।

এ বছর জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে রয়েছে মেয়েরা। ছাত্রদের চেয়ে এবার ১৩ হাজার ৩৩৭ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

এমইউএইচ/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]