‘গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন’ কোর্স চালু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৬ এএম, ২৯ জুলাই ২০২০

‘গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন’ শীর্ষক অনলাইন কোর্স চালু করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। মঙ্গলবার প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আব্দুল মান্নান, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণিত অলিম্পিয়াড সাব-কম্পোনেন্টের টিম লিডার (উপসচিব) মুহাম্মদ সোহেল হাসান।

বর্তমানে করোনা প্রাদুর্ভাবের জন্য উদ্ভুত পরিস্থিতিতে মাঠপর্যায়ে ফেস-টু-ফেস প্রশিক্ষণ দেয়া সম্ভব হচ্ছে না। আবার শিক্ষক-শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমও অব্যাহত রাখা প্রয়োজন। এমন পরিস্থিতিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য গণিত অলিম্পিয়াড সাব-কম্পোনেন্টের উদ্দেশ্য এবং লক্ষ্য অর্জনে অনলাইন কোর্স চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়।

প্রথম ও দ্বিতীয় শ্রেণির গণিত পাঠ্যপুস্তক, কনটেন্ট ডেলিভারি বই (আনন্দে গণিত শিখি) এবং প্রশিক্ষণ ম্যানুয়ালের সাথে সামঞ্জস্ব্য রেখে একটি স্ক্রিপ্ট প্রস্তুত করা হয় এবং এ স্ক্রিপ্টের ওপর ভিত্তি করে ‘গণিত অলিম্পিয়াড কৌশলে গণিত শিখন: প্রথম পাঠ’ শীর্ষক অনলাইন কোর্স তৈরি করা হয়েছে। ধারাবাহিকভাবে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির উপযোগী অনলাইন কোর্স চালু করা হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছাড়াও অনলাইন কোর্সটি সম্পন্ন করার মাধ্যমে প্রাথমিক শিক্ষাসংশ্লিষ্ট মাঠপর্যায়ের সকল কর্মকর্তা শ্রেণি কার্যক্রমে গণিত অলিম্পিয়াড কৌশল প্রয়োগের ধারণা পাবেন। অংশগ্রহণকারীরা এটুআই প্রকল্পের মুক্তপাঠ প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করে কোর্সটি সম্পন্ন করতে পারবেন।

এমএইচএম/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]