মাধ্যমিকে ভর্তিতে ১০ শতাংশ কোটা পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২৩ নভেম্বর ২০২১

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে ১০ শতাংশ কোটা বরাদ্দ রাখতে হবে। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের নির্ধারিত আসনের ১০ শতাংশ বাদ রেখে শূন্য আসনের ঘোষণা দিতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মঙ্গলবার (২৩ নভেম্বর) মাউশি থেকে জারি করা এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ষষ্ঠ শ্রেণির আসনের ১০ শতাংশ কোটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। ভর্তির ক্ষেত্রে ষষ্ঠ শ্রেণির শূন্য আসনের ১০ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে। সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পাস করা শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করলে তাদের শূন্য ১০ শাতাংশ কোটায় ভর্তি করতে হবে।

এতে আরও বলা হয়, কোনো অবস্থাতেই উল্লেখিত আসনের বাইরে শিক্ষার্থীকেও ভর্তি করা যাবে না। ২০২২ শিক্ষাবর্ষে অনলাইনে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে টেলিটক বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে প্রস্তুতকরা সফটওয়্যারে ষষ্ঠ শ্রেণিতে মোট শূন্য আসনের ১০ শতাংশ অনুযায়ী প্রণয়ন করা হয়েছে। বিষয়টি সবাইকে অবহিত করতে সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়েছে।

এদিকে, সরকারি-বেসরকারি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হতে হলে শিক্ষার্থীর বয়স ছয় বছরের বেশি হতে হবে। জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এ বয়স নির্ধারণ করেছে মাউশি। অর্থাৎ ছয় বছরের নিচের কেউ প্রথম শ্রেণিতে ভর্তি হতে পারবে না।

নতুন বছরে সরকারি-বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির নীতিমালা ও সময়সীমা জারি করা হয়েছে। সম্প্রতি মাউশির জারি করা এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

এমএইচএম/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]