শিক্ষক নিবন্ধনের আবেদন শেষ বৃহস্পতিবার, বাড়তে পারে সময়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৭ এএম, ২৯ নভেম্বর ২০২৩

১৮তম শিক্ষক নিবন্ধনের অনলাইন আবেদন প্রক্রিয়া চলছে। গত ৯ নভেম্বর আবেদন শুরু হয়। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এই আবেদনের শেষ সময় বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত ১২টা।

তবে আবেদনের সময়সীমা বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একজন উপ-পরিচালক। যদিও এ নিয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে এনটিআরসিএর ওই উপ-পরিচালক বুধবার (২৯ নভেম্বর) সকালে জাগো নিউজকে বলেন, ‘নির্বাহী সভায় আলোচনা হয়েছে। আবেদনের সময়সীমা ১২ ডিসেম্বর অথবা ১৫ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হতে পারে। এনটিআরসিএ চেয়ারম্যান চূড়ান্ত অনুমতি দিলে সেটা বিজ্ঞপ্তি আকারে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে।’

এদিকে, আগ্রহী প্রার্থীরা www.ntrca.gov.bd এবং ntrca.teletalk.com.bd এই দুটি ওয়েবসাইটে দেওয়া ফরম পূরণ করে অনলাইনে আবেদন সম্পন্ন করতে পারবেন। আবেদন করার ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষা ফি বাবদ ৩৫০ টাকা জমা দিতে হবে। আবেদন করতে আগ্রহী প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে থাকতে হবে। ৩৫ বছরের বেশি বয়সী কেউ আবেদন করতে পারবেন না।

আবেদন প্রক্রিয়া ডিসেম্বরে শেষ হলেও শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে জানুয়ারির শেষ সপ্তাহে। সেটাও নির্ভর করবে দেশের রাজনৈতিক পরিস্থিতি তখন কেমন থাকে, তার ওপর।

প্রিলিমিনারি পরীক্ষা কবে হতে পারে এমন প্রশ্নে এনটিআরসিএর উপ-পরিচালক বলেন, ‘আবেদন শেষের এক-দেড় মাস পরে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। তবে এবার তো নির্বাচন। নির্বাচনের পর দেশের পরিস্থিতি কেমন থাকবে, সেটার দিকে তাকিয়ে থাকতে হবে। ভালো পরিস্থিতি বিরাজ করলে জানুয়ারির শেষ সপ্তাহে পরীক্ষা হতে পারে।’

বিজ্ঞপ্তি অনুযায়ী, শিক্ষক নিবন্ধনে তিন ধাপের বাছাইয়ের প্রথমেই দিতে হবে প্রিলিমিনারি পরীক্ষা। প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। লিখিত পরীক্ষায় প্রার্থীদের নির্ধারিত স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে।

প্রার্থীদের প্রথম ধাপে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে। এ ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ নম্বর করে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে। এতে পাস নম্বর ৪০। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর পাবেন। ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে ০.২৫ নম্বর কাটা হবে।

প্রিলিমিনারি পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তীতে জাতীয় দৈনিক পত্রিকা ও এনটিআরসিএর ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এএএইচ/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।