বইমেলায় একজন কুদ্দুস ও কবি নজরুল

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৩৫ এএম, ১৪ জানুয়ারি ২০১৯

১৯৩২ সালে চট্টগ্রামের রাউজান উপজেলার মোহাম্মদপুর গ্রামের জন্য এক ঐতিহাসিক দিন ছিল। সেখানে অনুষ্ঠিত হয়েছিল তরুণ কনফারেন্স, শিক্ষা ও সাহিত্য সম্মেলন। যার আয়োজক ছিল মোহাম্মদপুরবাসী। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

তরুণ কনফারেন্সের অন্যতম নির্বাহী সদস্য ও সংগঠক ছিলেন মেধাবী বালক আব্দুল কুদ্দুস। যে ছোটবেলা থেকেই কবিভক্ত। স্বপ্ন দেখতেন কবি নজরুলকে কাছে পাওয়ার। ফলে কবি নজরুলের দেখাশোনার দায়িত্ব তার ওপর অর্পণ করা হয়। নজরুলও বন্ধু হিসেবে তাকে বেশ পছন্দ করেন। তাদের দু’জনের বন্ধুত্ব ও অজানা কথামালার ঐতিহাসিক গল্প জানা যাবে লেখিকা শাম্মী তুলতুলের কিশোর উপন্যাস ‘একজন কুদ্দুস ও কবি নজরুল’ বইতে।

বইটির সার্বিক সহযোগিতা করেন কথাসাহিত্যিক জাকির তালুকদার ও আখতার হুসেন। এটি পাওয়া যাবে একুশে বইমেলায়। বইটি প্রকাশিত হচ্ছে অনিন্দ্য প্রকাশ থেকে। প্রচ্ছদ করেছেন মুনিরা হোসেন। মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

এছাড়া তার আরও দু’টি বই বের হবে শিশু-কিশোরদের জন্য। তার নাম ‘কচ্ছপরাজার রাজপ্রাসাদ’। বইটি প্রকাশিত হচ্ছে পদক্ষেপ বাংলাদেশ থেকে। প্রচ্ছদ করেছেন সজল। দাম ১০০ টাকা। অপরটি হলো ‘ভূত বিজ্ঞানী’। এটি প্রকাশিত হবে প্রতিভা প্রকাশ থেকে।

এসইউ/জেআইএম