বইমেলায় শাকির দেওয়ানের ‘স্মৃতির ভিটা’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫২ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৯

লেখক, গবেষক, গীতিকার শাকির দেওয়ান রচিত ছড়ার বই ‘স্মুতির ভিটা’ মিলছে অমর একুশে বইমেলায়। এর আগে শাকির দেওয়ানের শিশুতোষ গ্রন্থ, অনুবাদ গ্রন্থ এবং বেশকটি সম্পাদনা গ্রন্থ প্রকাশিত হলে বেশ পাঠকপ্রিয়তা লাভ করে।

তার লেখা বইগুলোর মধ্যে রয়েছে- গানের মানুষ প্রাণের মানুষ, শিশুতোষ গ্রন্থ ‘ভয়ংকর ভূতের ভয়ংকর কাণ্ড’, ‘আলফু দেওয়ান : জীবন ও সংগীত’, ‘মালেক দেওয়ান : জীবনথা ও গান’, ‘খবির দেওয়ান গীতি সমগ্র’, ‘আরিফ দেওয়ান : জীবন ও গান’, ‘আমিরী সংগীত ( ক্বারী আমির উদ্দিন রচিত গান : তৃতীয় খণ্ড (জ্ঞাননেত্র:’, ‘চতুর্থ খণ্ড : পরশমণি’, অনুবাদগ্রন্থ ঈশপের গল্প : প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খণ্ড।

শাকির দেওয়ান সম্পাদিত বাউল ও পালাগান : প্রাসঙ্গিক কথকতা বইটি জাতীয় গ্রন্থকেন্দ্রের অন্তর্ভুক্ত হয়েছে। স্মৃতির ভিটা গ্রন্থটি শাকির দেওয়ান রচিত মৌলিক ছড়াগ্রন্থ। বইটিতে পঞ্চাশটিছড়া সংকলিত হয়েছে। খ্যাতশিল্পী আইয়ুব আল আমিনের নান্দনিক প্রচ্ছদ ও অলংকরণে স্মৃতির ভিটা প্রকাশ করেছে আলোকায়ন। বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। বইটিতে সংকলিত ছড়াগুলো নানা বিষয় আঙ্গিকের হলেও মানবিক মূল্যবোধের শিক্ষাটি প্রায় ছড়াতেই প্রধান উপজীব্য বিষয় হিসেবে প্রতিভাত হয়েছে। প্রকাশিতব্য গ্রন্থের তালিকায় রয়েছে- ড. সাইমন জাকারিয়ার সম্পাদনায় শাকির দেওয়ানের মরমি গান ও শাকির দেওয়ানের আধুনিক গান।

এএসএস/এনএফ/এমএস

আপনার মতামত লিখুন :