বই শক্তি ও সাহসের উৎস : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৩৩ এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বই শক্তি ও সাহসের উৎস। এটি মানুষের চিন্তা-চেতনায় উৎকর্ষ সাধন করে।

সোমবার অমর একুশে গ্রন্থমেলার মোড়ক উন্মোচন মঞ্চে পেনসিল পাবলিকেশন্স অ্যান্ড ফাউন্ডেশনের “অসমাপ্ত আত্মজীবনী- নানান আলোয় নানান স্বরে” শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তি‌নি এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, পেনসিল দেশব্যাপী জনপ্রিয় ও সাড়া জাগানো বই “বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী” নিয়ে দেশের ১৩ জন প্রথিতযশা লেখকের পাঠ-প্রতিক্রিয়া অন্তর্ভুক্তপূর্বক “অসমাপ্ত আত্মজীবনী- নানান আলোয় নানান স্বরে” শীর্ষক সংকলন গ্রন্থ প্রকাশ করেছে। এ জন্য সংগঠনটি সাধুবাদ পাওয়ার যোগ্য।

প্রধান অতিথি বলেন, আমরা সাধারণত বিভিন্ন ভাবনা ভাবি, কিন্তুকে সেটাকে বাস্তবে প্রতিফলিত করি না। কিন্তু বঙ্গবন্ধু এক্ষেত্রে ব্যতিক্রম। তিনি মা, মাটি, মানুষ তথা দেশ সম্পর্কে ভাবতেন। তিনি যেটা ভাবতেন সেটা কার্যে পরিণত করতেন। তার সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা ছিল অসাধারণ।

প্রতিমন্ত্রী বলেন, শুধু স্বাধীনতা যুদ্ধে নয়, বরং বায়ান্নর ভাষা আন্দোলনেও যে বঙ্গবন্ধুর বিরাট ভূমিকা ছিল, তা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি পাঠ না করলে সঠিকভাবে বোঝা যাবে না।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলা একাডেমির সচিব আনোয়ার হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব শফিক জামান এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহসভাপতি খান মাহবুব। স্বাগত বক্তৃতা করেন পেনসিল পাবলিকেশন্স অ্যান্ড ফাউন্ডেশনের সভাপতি অপূর্ব শিকদার।

এমইউ/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]