বইমেলায় জাহেদ মোতালেবের ‘জয়নালের ইতালিযাত্রা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২২ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বই মেলায় এবার ঢাকা ও চট্টগ্রামে বেরিয়েছে সাংবাদিক জাহেদ মোতালেবের চতুর্থ উপন্যাস ‘জয়নালের ইতালিযাত্রা’। অবৈধপথে একজন রূপক ভিকটিম জয়নালের ইতালি যাওয়ার কাহিনী তুলে ধরা হয়েছে বইটিতে। জয়নাল একজন মধ্যবিত্ত বাংলাদেশি। উপার্জনের আশায় ইতালি যেতে মনোস্থির করেন। কম খরচে যেতে দারস্থ হয় দালালের। তারপর নানা ঘাট পার হতে হয়, সম্মুখীন হতে হয় নানা বিপদের। অবৈধ পথে ইতালিযাত্রার আখ্যান এটি।

বইটি প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশ। চট্টগ্রামের সিআরবির শিরীষতলায় আয়োজিত বইমেলার চন্দ্রবিন্দু ৬৫-৬৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। একই সঙ্গে ঢাকার বইমেলায় চন্দ্রবিন্দুর ২৩৯ নম্বর স্টলেও মিলছে বইটি। এক বছরে দুটি বই বেরিয়েছে জাহেদ মোতালেবের। গুপ্তধন সিরিজের দ্বিতীয় বই ‘পোকা বিজ্ঞানী’ প্রকাশ হয়েছে গত অক্টোবরে। চলতি বইমেলায় বেরিয়েছে ‘জয়নালের ইতালিযাত্রা’। এ পর্যন্ত তার ১৬টি বই বেরিয়েছে দেশের স্বনামধন্য প্রকাশনাগুলো থেকে।

জাহেদ মোতালেবের জন্ম ১৯৭৪ সালের ৪ জানুয়ারি চট্টগ্রামের হাটহাজারী থানার ধলই গ্রামে নানাবাড়িতে। নিজ গ্রাম চট্টগ্রামের ফটিকছড়ি থানার নাজিরহাট পৌরসভার পূর্ব ফরহাদাবাদ। পেশায় সাংবাদিক। তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা দৈনিক আজাদীর সিনিয়র সাব-এডিটর হিসেবে কর্মরত।

তার প্রকাশিত বইগুলোর মধ্যে গল্পগ্রন্থ খেলাবুড়া (প্রসন্ন কুমার দাশ ফাউন্ডেশন, চট্টগ্রাম ২০১১), লাল পা (শৈলী, চট্টগ্রাম ২০১৩), বিকেল অথবা বাঘের গল্প (অণুগল্প, মিতাক্ষরা, চট্টগ্রাম ২০১৫), মারিয়া পালমা (চন্দ্রবিন্দু, চট্টগ্রাম ২০২১)। উপন্যাস- রক্তরেখা (বেহুলা বাংলা, ঢাকা ২০১৭), অন্যজন (বাতিঘর, চট্টগ্রাম ২০১৮) ও ধানশি (বাতিঘর, চট্টগ্রাম ২০২০)। গদ্যগ্রন্থ ‘চালতা পোড়া গদ্য’ (চন্দ্রবিন্দু, চট্টগ্রাম ২০২২)। শিশুদের বই- লা লা পা পা (শৈলী, চট্টগ্রাম ২০০৯), মুড়ি বুড়ি (শৈলী, চট্টগ্রাম ২০১৪), বক মানুষের দেশে (খড়িমাটি, চট্টগ্রাম ২০১৭), গুপ্তধন (গুপ্তধন সিরিজের প্রথম বই, কিশোর উপন্যাস, চন্দ্রবিন্দু, চট্টগ্রাম ২০২১), রামানুষ (অক্ষরবৃত্তের প্রকাশনা, ২০২৩), ‘তোমায় বড় ভালোবাসি’ (চন্দ্রবিন্দু, ২০২৩)।

ইকবাল হোসেন/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।