বইমেলায় পাওয়া যাচ্ছে হিমেল মাহমুদের ‘লাল প্রাইভেট কার’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০১:০১ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক হিমেল মাহমুদের গল্পগ্রন্থ ‘লাল প্রাইভেট কার’। বইটি প্রকাশ করছে অক্ষরবৃত্ত। প্রচ্ছদ সব্যসাচী মিস্ত্রীর।

বইটি চট্টগ্রামে সিআরবিতে চলমান অমর একুশে বইমেলার ৮৩-৮৪নং অক্ষরবৃত্তের স্টলে পাওয়া যাচ্ছে। পাশাপাশি বইটি একযোগে পাওয়া যাচ্ছে ঢাকা বইমেলায় অক্ষরবৃত্তের ৯৩নং ও খুলনা বইমেলায় ৩৩নং স্টলে।

লাল প্রাইভেট কার হিমেল মাহমুদের তৃতীয় বই এবং গল্পগ্রন্থ হিসেবে দ্বিতীয়। প্রথম গল্পের বই ‘শাটল ট্রেন’ প্রকাশ পায় ২০১৬ সালে লেখকের বিশ্ববিদ্যালয় জীবনে। ২০২৩ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘জায়গির’, যা পাঠক মহলে বেশ সমাদৃত হয়। তারই ধারাবাহিকতায় এবারের বইটি নিয়েও বেশ আশাবাদী লেখক হিমেল মাহমুদ।

বইটির মুখবন্ধে কবি ও সম্পাদক আকবর চৌধুরী লিখেছেন, বিভিন্ন রস ও রঙের ১৬টি গল্প নিয়ে সাজানো বই ‘লাল প্রাইভেট কার’। এর সবকটা গল্পই মনুষ্যজীবনের নানা ডাইমেনশন ও চরিত্র নিয়ে লেখা। গল্পের বাঁকে বাঁকে রয়েছে ভালো-মন্দ, আনন্দ-বিষন্নতা, সত্য-মিথ্যা, কৃতজ্ঞতা-কৃতঘ্নতা, উল্লাস-হাহাকার। খুব সহজ ভাষায় বলে ফেলা গল্পগুলোর কোনোটিতে উঠে এসেছে হাজারো টানাপোড়েন সত্ত্বেও একান্নবর্তী পরিবারে বসবাসের স্বর্গীয় সুখ, গ্রামীণ নৈসর্গিক রূপ কিংবা নাগরিক জীবনের বিড়ম্বনা। রয়েছে চিরকালীন প্রেম-অপ্রেমের, বিরহ-বেদনার কথা। কোনো কোনো গল্পে রয়েছে কেবলই হাস্যরস, কোথাও অবধারিতভাবে চলে এসেছে আদিম ও অকৃত্রিম কামনা-বাসনার কথাও। সব শ্রেণির পাঠকই তার গল্পের সঙ্গে সহজে একাত্ম হয়ে যেতে পারেন। সুখপাঠ্য বইটি পড়তে পড়তে একেক সময় হয়ত পাঠকের চোখ ভিজে উঠবে, আবার হো হো করে হেসেও উঠতে পারেন পরক্ষণে।

বইটির প্রকাশক অক্ষরবৃত্তের আনিস সুজন জাগো নিউজকে বলেন, লেখক হিমেল মাহমুদের হাত ভালো। ভালো লিখেন উনি। লাল প্রাইভেট কার গল্পগ্রন্থটিও দুদিন আগে প্রকাশ হলো। বইটির কন্টেন্ট ভালো। বইমেলায় প্রথম দিনেই বেশ কয়েক কপি বিক্রি হয়েছে। আশা করা হচ্ছে মেলায় বইটি পাঠকদের মাঝে সাড়া জাগাবে।

এমডিআইএইচ/এসআইটি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।