আইনি জটিলতায় ‘অ্যানিমেল’ ওটিটিতে মুক্তি স্থগিত

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ১৮ জানুয়ারি ২০২৪

বলিউড তারকা রণবীর কাপুরের ‘অ্যানিমেল’ সিনেমা মুক্তির পর থেকেই বক্স অফিসে ঝড় তুলেছে। পাশাপাশি সিনেমাটি নিয়ে বিভিন্ন ধরনের বিতর্ক ওঠে। ফলে এটি নিয়ে দর্শকদের মাঝে আরও কৌতূহল সৃষ্টি হয়।

‘অ্যানিমেল’ প্রেক্ষাগৃহের পর ওটিটি প্ল্যাটফর্মে মুক্তির কথা জানিয়েছিলেন এর নির্মাতা সন্দীপ রেড্ডি বঙ্গা। কিন্তু এ নিয়েও শুরু হয়েছে বিতর্ক। জানা গেছে, ওটিটিতে ‍মুক্তি নিয়ে আইনি জটে পড়েছে সিনেমাটি।

আরও পড়ুন: ‘অ্যানিমেল’ সিনেমায় ববির ধর্ষণ দৃশ্য নিয়ে যা বললেন মানসী

সন্দীপ রেড্ডি বাঙ্গা পরিচালিত ‘অ্যানিমেল’ সিনেমায় রণবীর কাপুরে বিপরীতে অভিনয় করেছেন রাশমিকা মান্দানা। এ সিনেমা বক্স অফিসে বিপুল সাফল্য লাভ করে। যদিও এ সিনেমার বিষয় নিয়ে দর্শকের একাংশ ক্ষোভ প্রকাশও করেছিল।

গত বছরের ১ ডিসেম্বর বড়পর্দায় মুক্তি পাওয়া এ সিনেমা ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে-এ মুক্তির কথা ছিল চলতি বছরের ২৬ জানুয়ারি। কিন্তু সেখানে আইনি জটিলতা দেখা দিয়েছে। এ কারণে আপাতত সেই পরিকল্পনা স্থগিত হয়েছে।

জানা গেছে ‘সিনে-১ স্টুডিওস’, ‘অ্যানিম্যাল’ সিনেমার সহ-প্রযোজক, ওটিটি প্ল্যাটফর্ম, ডিজিটাল স্ট্রিমিং প্ল্যাটফর্ম এবং স্যাটেলাইট সম্প্রচারে সিনেমার মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছে। চুক্তি লঙ্ঘনের অভিযোগ করেছে এ প্রযোজনা প্রতিষ্ঠান।

আরও পড়ুন: ‘অ্যানিমেল’ সিনেমার জন্য রণবীর কি ওজন বাড়িয়েছিলেন

তাদের বক্তব্য কোনো অর্থই দেওয়া হয়নি। অথচ অপর এক সহ-প্রযোজনা প্রতিষ্ঠান ‘সুপার ক্যাসেটস ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড’-এর দাবি অভিযোগকারীদের ২.৬ কোটি রুপি দিয়েছে যা আদালতে প্রকাশ করা হয়নি। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই সূত্রে এমনটাই জানা গেছে।

দিল্লি হাইকোর্টে পাওনা অর্থ না দেওয়ার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে টি-সিরিজের বিরুদ্ধে, এবং সিনেমার ওটিটি মুক্তি স্থগিত রাখার আবেদন জানানো হয়েছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, টি-সিরিজ সিনেমার মেধা স্বত্ত্ব কেনার জন্য আর্থিক দাবি মেটাতে পারেনি। ‘সিনে ১ স্টুডিওজ’র আইনজীবী সন্দীপ শেঠি জানিয়েছেন যে সিনেমা কত অর্থ আয় করেছে, বক্স অফিস কালেকশন কত, সিনেমার গান, স্যাটেলাইট বা ইন্টারনেট স্বত্ত্ব সম্পর্কে অভিযোগকারী সংস্থাকে কোনো তথ্য দেওয়া হয়নি।

বিভিন্ন গণমাধ্যমের সংবাদে জানা গেছে, আদালতে অভিযোগকারী প্রতিষ্ঠান জানিয়েছে, সুপার ক্যাসেটস সমস্ত অর্থ নিজেরা সংগ্রহ করেছে। কিন্তু আমাকে কিছুই দেওয়া হয়নি। আমার তাদের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক কিন্তু চুক্তির প্রতি তাদের কোনো সম্মান নেই। আমার সম্পর্ক এবং চুক্তির পবিত্রতার প্রতি শ্রদ্ধা ছিল, তাই আমি আদালতে যাইনি।’

অভিযোগে বলা হয়েছে, দুটি প্রোডাকশন হাউস সিনেমাটি প্রযোজনার জন্য চুক্তিবদ্ধ হয়েছিল। চুক্তি অনুযায়ী, ‘সিনে-১ স্টুডিওস’র দাবি, সিনেমার লাভের অংশ ৩৫ শতাংশ এবং এর ৩৫ শতাংশ মেধা সম্পত্তির স্বত্ত্ব তাদের।

অন্যদিকে সিনিয়র অ্যাডভোকেট অমিত সিব্বল, যিনি সুপার ক্যাসেটসের প্রতিনিধিত্ব করছেন। তিনি জানান, অভিযোগকারী সংস্থা ফিল্মে কোনো অর্থ বিনিয়োগ করেনি এবং সমস্ত খরচ তার মক্কেলকে বহন করতে হয়। এখন ওটিটিতে ‘অ্যানিমেল’ সিনেমার মুক্তি স্থগিত নিয়ে নতুন আলোচনা তৈরি হয়েছে।

তথ্যসূত্র: এবিপি আনন্দ

এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।