৭১ বছরে চলচ্চিত্র নির্মাতা ছটকু আহমেদ


প্রকাশিত: ১২:৫৫ পিএম, ০৬ অক্টোবর ২০১৬

ঢাকাই ছবির বরেণ্য চলচ্চিত্র নির্মাতা ছটকু আহমেদ আহমেদের জন্মদিন আজ বৃহস্পতিবার (৬ অক্টোবর)। গুনী এই নির্মাতা এবারে ৭১ বছরে পা রাখলেন। তার জন্মদিনে জাগো নিউজের পক্ষ থেকে রইলো শুভেচ্ছা।

১৯৪৬ সালের ৬ অক্টোবর মুন্সীগঞ্জ জেলার পানহাটা গ্রামে জন্মগ্রহণ করেন ছটকু আহমেদ। ছোটবেলা থেকেই খেলাধুলাসহ নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন তিনি।

ছটকু আহমেদ ১৯৬২ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নামে প্রথম নাটক পরিচালনা করেন । ১৯৬৬ সালে ধারাবাহিক নাটক ‘অমর জীবন’ রচনা করেছেন ও জয় রচিত ও ফাল্গুনী হামিদ প্রযোজিত ‘দিঠি’ নাটক পরিচালনা করেছেন। ১৯৭২ সালের ১৬ জুলাই স্বর্গীয় ঋত্বিক কুমার ঘটক পরিচালিত ‘তিতাস একটি নদীর নাম’ ছবিতে সহকারী পরিচালক হিসাবে তার চলচ্চিত্র আগমন।

দীর্ঘ ক্যারিয়ারে ছটকু আহমেদ তিন শতাধিক মুক্তিপ্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন।

যার মধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত ছবিগুলো হচ্ছে সত্য মিথ্যা, বাংলার বধু, লালু মাস্তান, পিতা মাতা সস্তান, ঘাতক ও চেতনা। তিনি রচনা করেছেন  কামাল আহমেদ পরিচালিত ‘অবুঝ সন্তান’, নায়করাজ রাজ্জাক পরিচালিত ‘প্রেম শক্তি’, মোতালেব হোসেন পরিচালিত ‘হিংসা’ ও ‘মিথ্যা অহংকার’, শামসুদ্দিন টগর পরিচালিত ‘জজ সাহেব’, মনোয়ার খোকন পরিচালিত ‘স্বামী কেন আসামী’ ও সোহানুর রহমান সোহান পরিচালিত ‘শান্তি চাই’ ইত্যাদি ছবিগুলো।

ছটকু আহমেদ এ পর্যন্ত ১৫টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করেছেন। এগুলোর মধ্যে নাত বৌ (১৯৮২), রাজদন্ড (১৯৮৪), গৃহবিবাদ (১৯৮৬), অত্যাচার (১৯৮৭), চেতনা (১৯৯০), মায়া মমতা (১৯৯৪), সত্যের মৃত্যু নেই (১৯৯৬), বুকের ভিতর আগুন (১৯৯৭), মিথ্যার মৃত্যু (১৯৯৮), বুক ভরা ভালোবাসা (১৯৯৯), বর্ষা বাদল (২০০০), শেষ যুদ্ধ (২০০২), ভারত বাংলাদেশ যৌথ প্রযোজনায় ছবি মহা তান্ডব (২০০২), চ্যানেল আই প্রযোজিত আজকের রূপবান (২০০৫), প্রতিবাদী মাস্টার (২০০৫) ইত্যাদি।
 
বর্তমানে তিনি মনামী ক্রিয়েশান প্রযোজিত ‘দলিল’ এবং জ্যোতি চলচ্চিত্র প্রযোজিত ‘তোমাকে খুঁজছে বাংলাদেশ’ পরিচালনা করছেন। সম্প্রতি তিনি সোহানুর রহমান সোহানের ৪টি ছবি ‘জেদী’, ‘ওয়াও বেবী ওয়াও’, ‘লাভার বয়’, ‘আমার বাংলাদেশ’ এবং এফ আই মানিকের তিনটি ছবি ‘রকস্টার আসছে’ ‘জনপ্রিয়তা’, ‘নো চিন্তা ডু স্ফুর্তি’, ইস্পাহানী আরিফ জাহানের ‘মিশন মাদ্রিদ- আমি শুধু তোমাকে চাই’ বুলবুল বিশ্বাসের ‘রাজনীতি’ ছবির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন।

এনই/এলএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]