একদিনেই সেন্সর পাস, মুক্তি পাচ্ছে জিৎ-ফারিয়ার ছবি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮

‘ইন্সপেক্টর নটি কে’ ছবি মুক্তি উপলক্ষে বুধবার ঢাকায় আসেন কলকাতার সুপারস্টার জিৎ। তিনি ওইদিন সন্ধ্যায় সংবাদ সম্মেলনে অংশ নেন। পূর্ব নির্ধারিত ছিল, শুক্রবার মুক্তি পাবে ছবিটি। ফলে জিতের বিপরীতে অভিনয় করেছেন বাংলাদেশের নুসরাত ফারিয়া।

কিন্তু কাল সন্ধ্যায় জানা গেছে, তখন পর্যন্ত এটি সেন্সর ছাড়পত্র পায়নি। শুধু তাই নয়, ছবিটি দেখাই হয়নি সেন্সরের প্রিভিউ কমিটির টেবিলে। এ নিয়ে বেশ আলোচনা-সমালোচনা চলতে থাকে চলচ্চিত্রাঙ্গনে। একদিনের মধ্যে কেমন করে ছবিটি দেখার পর তা ছাড়পত্র পাবে সে নিয়ে ছিলো অনেক প্রশ্নও। তবে সব প্রশ্নের অবসান ঘটিয়ে নাটকের জন্ম দিয়ে বৃহস্পতিবার ছবিটি সেন্সরে ছাড়পত্র পেয়েছে।

শুক্রবার জিৎ এর নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান জিৎস ফিল্মওয়ার্কস প্রযোজিত ছবি ‘ইন্সপেক্টর নটি কে’ এর মুক্তিতে আর কোনো বাঁধা নেই। এটি বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার চলচ্চিত্র হিসেবে যাত্রা করলেও সেটি আর থাকছে না। বাংলাদেশে যৌথ প্রযোজনার নীতিতে হঠাৎ পরিবর্তনের ফলে ভারতের সঙ্গে চলচ্চিত্র আমদানি-রফতানি (সাফটা) নীতিমালার আওতায় মুক্তি পেতে যাচ্ছে। ছবিটি বাংলাদেশে আমদানি করছে জাজ মাল্টিমিডিয়া।

বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ জাজ মাল্টিমিডিয়ার ফেসবুক পেজে ছবিটির সেন্সর ছাড়পত্রের একটি কপি আপলোড করা হয়। যেখানে দেখা যাচ্ছে সিনেমাটির জন্য আবেদনকারী হিসেবে লেখা আছে জাজ কর্ণধার আব্দুল আজিজের নাম। ছাড়পত্রে প্রযোজক হিসেবে দেখা যায় জিতের প্রযোজনা প্রতিষ্ঠান জিৎস ফিল্মওয়ার্কসের নাম। আর পরিচালক হিসেবে নাম আছে অশোক কুমার পতির।

inspector

এত অল্প সময়ে বিদেশ থেকে আমদানি করা একটি সিনেমার সেন্সর পাওয়া প্রসঙ্গে সেন্সর বোর্ডের সদস্য ও পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, 'ছবিটি আজ দেখা হয়েছে। কোনো বিষয়ে আপত্তি ছিল না। তাই সেন্সর দেয়া হলো। তবে এখানে একটা বিষয়ে এখনো সুরাহা হয়নি। এ বিষয়টি নিয়ে আমরা খুব শিগগিরই আলোচনায় বসব’। কী সেই বিষয় জানতে চাইলে তিনি বলেন, এটা শিগগিরই জানা যাবে।

অশোক পতি ‘ইন্সপেক্টর নটি কে’ দিয়ে অনেকদিন পর ফের বড় পর্দায় নিয়ে আসছেন কমেডি ছবি। ছবিটি রোমান্টিক কমেডি ধাঁচের একেবারে নতুন ধরনের গল্প। সিনেমার শুটিং হয়েছে ভারত ও ইতালির নানা লোকেশনে।

এর আগে জিৎ-ফারিয়া জুটি ‘বাদশা দ্য ডন’ ও ‘বস টু’ সিনেমায় অভিনয় করেছেন। সিনেমা দুটি ব্যাপক আলোচনায় এসেছিল। সেই সাফল্যের ধারাবাহিকতা নিয়ে আগামী ২৬ জানুয়ারি মুক্তি পাচ্ছে এই জুটির তৃতীয় ছবি।

তবে এই ছবি নিয়ে নিজের দেশে মোটেও ভালো খবর নেই জিতের জন্য। ১৯ জানুয়ারি মুক্তির পর এখন পর্যন্ত আশা জাগানিয়া কিছুই পায়নি 'ইন্সপেক্টর নটি কে'। ভারতের বেশ কিছু নামী পত্রিকাতে ছবিটি নিয়ে বেশ নেতিবাচক রিভিউ লেখা হয়েছে। এমন একটি ফ্লপ ছবি আমদানি করে দেশের চলচ্চিত্র বা হল মালিকদের কোনো উন্নতি সাধন হবে না, প্রশ্ন তুলছেন অনেকেই।

পাশাপাশি বারবার আমদানি করা ছবি ফ্লপ দেখেই এইসব ছবির বেলায় অল্প সময়ের মধ্যেই প্রিভিউ করে ছাড়পত্র দেয়ার আন্তরিকতা নিয়েও উঠছে প্রশ্ন।

এলএ/এমআরএম/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com