অমর নায়ক সালমানের জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৮

জীবন যখন তার নক্ষত্রের মতো জ্বলজ্বলে নিভে গেল তখনই। যখন তিনি হয়ে উঠেছিলেন ঢাকাই সিনেমার নিশ্চিত ব্যবসা তখনই থেমে গেলেন। যখন কোটি হৃদয়ে তার নামে প্রেমের নৌকা ভাসতে শুরু করলো ঠিক তখনই তিনি ভিড়ে গেলেন কেউ না দেখা নদীর কূলে।

তিনি ঢাকাই সিনেমায় এক আবেগের নাম, ভালোবাসার নাম। তিনি কালজয়ী মাত্র ২৭টি চলচ্চিত্রে কাজ করেই। তিনি অমরত্ব নিয়েছেন অকাল প্রয়াণে। তিনিই সালমান শাহ। আজ ১৯ সেপ্টেম্বর তার ৪৭তম জন্মদিন। তার প্রতি বিনম্র শ্রদ্ধা।

সালমান শাহের জন্ম ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর নানার বাড়ি দাড়িয়া পাড়া, সিলেট। তার অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে। কিশোর বয়সে তিনি ছিলেন কণ্ঠশিল্পী।

সোহানুর রহমান সোহান পরিচালিত `কেয়ামত থেকে কেয়ামত` ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে তার চলচ্চিত্রে আগমন। প্রথম ছবিতেই সারাদেশের মানুষের মন জয় করে নিলেন তার অভিনয়, ব্যক্তিত্ব আর সুদর্শন চেহারা দিয়ে। স্বল্প সময়ের মধ্যে সালমান শাহ ২৭টি ছবিতে অভিনয় করেন। তার প্রায় প্রতিটি ছবি ছিল ব্যবসাসফল। সালমানের সর্বমোট মুক্তিপ্রাপ্ত ২৭টি ছবির ১৪টিতেই তার নায়িকা ছিলেন শাবনূর।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তিনি রহস্যজনকভাবে মৃত্যুবরণ করেন। আদালত থেকে তার মৃত্যুকে আত্মহত্যা বলা হলেও তার পরিবার ও ভক্তদের দাবি তাকে হত্যা করা হয়েছে। বিষয়টি নিয়ে মামলা এখনো বিচারাধীন।

কেউ কেউ পাঁচ শতাধিক সিনেমা করেও দর্শকের মনে স্থায়ী আসন পান না। আবার কিছু মানুষ অল্প আয়ু নিয়ে পৃথিবীতে এসে অল্প কিছু কাজ করেই নিজেদের অমর করে গেছেন। অকালপ্রয়াত সালমান শাহ সেই ক্ষণজন্মাদের একজন। মৃত্যুর ২২ বছর পরও ফুরায়নি তার আবেদন, কাটেনি তার প্রভাব। অনেকেই বলে থাকেন অকাল মৃত্যুই সালমানকে অমরত্ব দিয়েছে। তর্ক-বিতর্ক যাই হোক, আজও সালমানের মতো জনপ্রিয়তায় সমক্ষক এই দেশের সিনেমাতে কেউ নেই। না থেকেও তিনি রয়ে গেছেন কোটি কোটি ভক্তের অন্তরে অন্তরে। থাকবেন হয়তো কেয়ামত পর্যন্ত।

এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :