বিনামূল্যে দেখা যাচ্ছে ৭০টি চলচ্চিত্র

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৩ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৮

সিনেমা দেখতে যেতে হবে না সিনেমা হলে। গুনতে হবে না টাকাও। সিনেমায় দর্শক খরার এই দিনে ৭০টি স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র বিনামূল্যে দেখার সুযোগ করে দিচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

মূলত, দেশব্যাপী দর্শককে ভালো সিনেমার প্রতি আগ্রহী করে হলমুখী করাই উদ্দেশ্য এই আয়োজনের। দেশীয় চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়ন এবং সুষ্ঠু ও নির্মল চলচ্চিত্র আন্দোলনের অংশ হিসেবেই শিল্পকলার এই আয়োজন, জানিয়েছে একাডেমি সূত্র।

৮ ডিসেম্বর থেকে শুরু হয়েছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’। এই উৎসবে দেশের ৬৪ জেলায় ৭০টি সিনেমা প্রদর্শিত হবে। ৮ দিনব্যাপী উৎসবটি চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত।

উৎসব সম্পর্কে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জানান, ৮ ডিসেম্বর বিকাল ৫টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও আরও অনেকেই।

তিনি আরও জানান, এবারের উৎসবে ৪৮টি স্বল্পদৈর্ঘ্য এবং ২২টি প্রামাণ্যচিত্রসহ মোট ৭০টি চলচ্চিত্র প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে।

স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয় ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা এবং বিশেষ জুরি পুরস্কার প্রদান করা হবে। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উভয়ক্ষেত্রে পৃথকভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কারের অর্থমূল্য থাকবে ১ লাখ টাকা, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ৫০ হাজার টাকা ও বিশেষ জুরি পুরস্কার ২৫ হাজার টাকা।

আগামী ১৫ ডিসেম্বর জাতীয় চিত্রশালা মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠান হবে। সেখানে পুরস্কার ঘোষণা করা হবে এবং উৎসবে অংশগ্রহণকৃত চলচ্চিত্রের সকল নির্মাতাদের সনদপত্র প্রদান করা হবে বলে জানায় একাডেমি।

এলএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com