রোহিঙ্গাদের গল্পে প্রাচ্যনাটের নতুন নাটক

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ১৬ এপ্রিল ২০১৯

রোহিঙ্গাদের গল্পে মঞ্চে আসেছে প্রাচ্যনাটের নতুন নাটক। নাটকটির নাম ‘পলিথিন হাউজ’। নাট্য নির্দেশক আজাদ আবুল কালামের রচনায় নাকটি নির্দেশনা দিয়েছেন সাইফুল ইসলাম। আগামী ২৫ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে এর উদ্বোধনী মঞ্চায়ন হবে।

উদ্বোধনী মঞ্চায়নের পূর্বে ওই দিন সাড়ে ৬টায় সাংবাদিক ও অতিথিদের জন্য একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

নাটকটির নির্দেশক সাইফুল ইসলাম জানালেন, এই প্রযোজনার মূল আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে বর্তমানে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীদের সংকটময় জীবন-যাপনের এক দৃষ্টান্তমূলক নিদর্শন। যা বিশ্ব বিবেকের কাছে এখন পর্যন্ত প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে।

নাটকে দেখা যাবে, বৌদ্ধ প্রধান দেশ মায়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলিম জহির উদ্দীন সর্বস্ব হারিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে রিফিউজি হিসেবে। সে তার পরিবার নিয়ে পলিথিনের তাঁবুর ভেতর থেকে সচরাচর বের হয় না। শুধু তিনবেলা সময় মতো খাবারের জন্য হাত বাড়ায় বা হাত পাতে। একজন স্বেচ্ছাসেবক জহির উদ্দীন পরিবারের এমন আচরণের কারন খুঁজে বের করার জন্য এক রাতে জহির উদ্দীনের তাঁবুর সামনে এসে উপস্থিত হয়।

সেখানে স্বেচ্ছাসেবক খুঁজে পায় সেই পরিবারের দুঃখ-দুর্দশার কথা, নিকট অতীতের কথা, বর্মী সৈনিকের নৃশংস হত্যাযজ্ঞের কথা, বৌদ্ধ ভিক্ষুর মুখের হাসির খোরাকের কথা, ইজ্জত লুটের কথা। এসব গল্প শুনে সীমিত সামর্থ্যর এই স্বেচ্ছাসেবক কিছুটা আবেগতাড়িত হয়। অবস্থা সামলানোর চেষ্টা করে। এভাবেই এগিয়ে যায় নাটকের গল্প।

নাট্য প্রযোজনাটির সহকারী নির্দেশনায় রয়েছেন শওকত হোসেন সজিব। অভিনয় করেছেন রকি খান, শর্মি, শাহীন, তাহাদিল, প্রিয়ম, শর্মিলা, সাদি, শ্রাবণ শামীম, বুলবুল।

উল্লেখ্য, এই নাটকটি ইতিমধ্যে সিঙ্গাপুরে অনুষ্ঠিত এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যাল ২০১৮-তে মঞ্চায়িত হয়েছে, যেখানে নাটকটি দর্শকদের কাছ থেকে বেশ সাড়া পেয়েছে।

এমএবি/এলএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]