হিনা নাসরুল্লাহর সু‌ফি গা‌নের সু‌রে ঘোরলাগা এক প‌রি‌বেশ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৭ পিএম, ১৫ নভেম্বর ২০১৯
পা‌কিস্তা‌নের গা‌য়িকা হিনা নাসরুল্লাহ। ছবি- মাহবুব আলম

ফোক ফে‌স্টের দ্বিতীয় দি‌নের প্রধান চমক ছি‌লেন পা‌কিস্তা‌নের গা‌য়িকা হিনা নাসরুল্লাহ। সুরেলা কণ্ঠের জন্য বিশ্বজু‌ড়ে পরিচিতি তার। বি‌শেষ ক‌রে কোক স্টুডিওর মাধ্যমে পেয়েছেন তি‌নি ব্যাপক পরিচিতি।

মূলত সুফি ঘরানার গান করেন হিনা। শৈশব থেকে পাকিস্তানি টেলিভিশনে হামদ ও নাত পরিবেশনের মাধ্যমে তার সংগীতজীবনের শুরু। উর্দুর পাশাপাশি সিন্ধি ও সারাইকি ভাষায়ও গান করেন।

শুক্রবা‌র ফোক‌ফে‌স্টের দ্বিতীয় দি‌নের সর্বশেষ প‌রি‌বেশনা‌টি ছি‌লে তার। গা‌নের সু‌রে ঘোরলাগা এক প‌রি‌বেশ তৈ‌রি হয় বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে। প্রথ‌মেই ক‌ণ্ঠে তো‌লেন সুবহান আল্লাহ, সুবহান আল্লাহ সুফি গা‌নের সুর। এরপর নবীর শা‌নে গে‌য়ে ও‌ঠেন ইয়া রসুল আল্লাহ, ইয়া হা‌বিব আল্লাহ।

hina

পা‌কিস্তা‌নের গা‌য়িকা হিনা নাসরুল্লাহ। ছবি- মাহবুব আলম

এরপর হিনা গান ব‌ালাগাল উলা‌বি কামা‌লি‌হি না‌তে রাসুল। এরপর নুসরাত ফ‌তেহ আ‌লী খা‌নসহ আরও বেশ কয়েকজন শিল্পীর জন‌প্রিয় গ‌ান প‌রি‌বেশন ক‌রেন।

শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় উৎসবে ঢল না‌মে শ্রোতা-দর্শকের। বিশেষ করে আজ চোখে পড়েছে তরুণ শ্রোতা-দর্শকের উপস্থিতি। আর্মি স্টেডিয়াম মানুষের সমুদ্রে পরিণত হয়ে‌ছিল।

উৎসবের দ্বিতীয় দিন বিভিন্ন পরিবেশনায় আরও অংশ নেন বাংলাদেশের ম্যাজিক বাউলিয়ানার কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম। শিল্পী শফিকুল ইসলাম ও কামরুজ্জামান, লোকসংগীত, বাউল ও সুফি গানের শিল্পী ফকির শাহাবুদ্দীন, কাজল দেওয়ান ও মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা।

দেশের লােকগান বিশ্ব দরবারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ার সবচেয়ে বড় লােকসংগীতের এই উৎসব। এবার পঞ্চম আসরের পর্দা উঠেছে ১৪ নভেম্বর।

প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে উৎসব চলছে রাত ১২টা পর্যন্ত। বাংলাদেশসহ ছয় দেশের দুই শতাধিক শিল্পী অংশ নিচ্ছেন এবারের উৎসবে। ২০১৫ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’। শনিবার শেষ হ‌বে এবারের উৎসব।

এমএবি/জেডএ

 

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com