এবার ২ ক্যাটাগরি ফাঁকা রেখেই দেয়া হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১২ পিএম, ০১ ডিসেম্বর ২০২১

চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ দিতে প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্ভাব্য তালিকা ইতোমধ্যে শেষ করেছে জুরিবোর্ড। পুরস্কারে সম্ভাব্য বিজয়ীদের সেই তালিকা পাঠানো হচ্ছে তথ্য মন্ত্রণালয়ে।

সেখান থেকে ক্যাবিনেটের অনুমোদনের পরই ক্যাটাগরিভিত্তিক জয়ীদের নাম প্রকাশ করা হবে বলে জানিয়েছেন জুরিবোর্ডের সদস্য নিজামুল কবির।

তিনি বলেন, এ বছর জাতীয় পুরস্কারের ২৮টি ক্যাটাগরির মধ্যে ২৬টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সুপারিশ করেছে জুরিবোর্ড। দুটি ক্যাটাগরিতে কাউকে পাওয়া যায়নি।

তবে সেরা অভিনেত্রী, অভিনেতা, খলনায়ক, পরিচালক, নৃত্য পরিচালক, সাজসজ্জার তালিকা করা হয়েছে।

নিজামুল কবির বলেন, ‘এ বছর আমরা ২৮টি ক্যাটাগরির মধ্যে ২৬টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সুপারিশ করেছি। বাকি দুটি ক্যাটাগরির পাইনি। মঙ্গলবার জুরিবোর্ডের শেষ সভায় আমাদের পক্ষ থেকে মনোনয়ন প্রক্রিয়ার কাজ শেষ করেছি। তালিকা তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে। সেখান থেকে অনুমোদন আসার পরই নাম প্রকাশ করা হবে।’

কোন দুটি ক্যাটাগরি এবার ফাঁকা থাকবে সে বিষয়ে এখনই কিছু বলতে রাজি হননি জুরি বোর্ডের এই সদস্য।

গত আগস্টে এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২০ সালে মুক্তি পাওয়া সিনেমা আহ্বান করে মন্ত্রণালয়। এ বছর জমা পড়ে মোট ২৭টি সিনেমা। এর মধ্যে ১৪টি পূর্ণদৈর্ঘ্য, ৭টি স্বল্পদৈর্ঘ্য ও ৬টি প্রামাণ্যচিত্র। সাম্প্রতিক সময়ে জাতীয় পুরস্কারের জন্য এত কম ছবি আগে জমা পড়েনি।

এমআই/এলএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]