কক্সবাজারে ‘অপারেশন সুন্দরবন’র ট্রেলার উন্মোচন করবেন আইজিপি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ২৬ জুলাই ২০২২

বিশ্ব ঐতিহ্য খ্যাত বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনভূমি সুন্দরবন। মৎস্য ও বন সম্পদের প্রাচুর্যে ভরপুর এই বনভূমিতে জলদস্যুদের ইতিহাস দীর্ঘদিনের। প্রাচীনকাল থেকেই মগ, হার্মাদ ও ফিরিঙ্গিদের হাতে জীবন দিতে হয়েছে মাছ ও লবণ ব্যবসায়ীদের। যশোরের রাজা প্রতাপ আদিত্যের নৌবাহিনীর প্রধান, ওলন্দাজ সেনাপতি লড়েছিলেন এই জলদস্যুদের বিরুদ্ধে। কালের চক্রে জলদস্যুদের ভয়াবহতা আরও বেড়ে যায় সুন্দরবনে।

একসময় জলদস্যুদের হাতে আধুনিক অস্ত্র এলে ভয়ংকর রূপ ধারণ করে দস্যুতা। সুন্দরবনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনরক্ষা, মৎস্য ও বনজ সম্পদের সংরক্ষণ সর্বোপরি সুন্দরবনকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১২ সালে র‌্যাব ফোর্সেসকে লিড অ্যাজেন্সি ও র‌্যাব মহাপরিচালককে প্রধান সমন্বয়কারী করে তৈরি হয় টাস্কফোর্স।

র‌্যাবের ক্রমাগত সাঁড়াশি অভিযানের ফলে ২০১৬ সালের ৩১ মে থেকে ২০১৮ সালের ১ নভেম্বর পর্যন্ত প্রায় দুই বছরের এই স্বল্প সময়ের মধ্যে সুন্দরবনের ৩২টি বাহিনীর ৩২৮ জন জলদস্যু ৪৬২টি অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ আত্মসমর্পণ করতে বাধ্য হয়। র‌্যাব কর্তৃক সুন্দরবন জলদস্যুমুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে জলদস্যুমুক্ত হওয়ার ঐতিহাসিক ঘোষণা দেন।

বর্তমানে সুন্দরবন দস্যুমুক্ত হওয়ার প্রত্যক্ষ সুফল ভোগ করছে সুন্দরবন তৎসংলগ্ন উপকূলবাসী। বিকশিত হচ্ছে সুন্দরবনকেন্দ্রিক পর্যটন শিল্প। এভাবেই সরকারের দূরদর্শিতায় সুন্দরবনকেন্দ্রিক অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল হওয়ার পাশাপাশি উন্মোচিত হয়েছে সম্ভাবনার নতুন দ্বার।

সুন্দরবনে র‌্যাবের এই সাফল্যগাথার রোমাঞ্চকর উপাখ্যান জনসাধারণের সামনে তুলে ধরার জন্য ‘র‌্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড’র প্রযোজনায় ও খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক দীপংকর দীপনের পরিচালনায় সুন্দরবনে র‌্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশের প্রথম ওয়াইল্ড লাইফ অ্যাকশন থ্রিলার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অপারেশন সুন্দরবন’।

গত বছরের ২৩ ফেব্রুয়ারি চলচ্চিত্রটির টিজার প্রকাশ করা হয়। এবার আসছে ট্রেলার। আগামী ২৯ জুলাই বিকেল ৫টায় পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারের লাবণী বিচে ‘অপারেশন সুন্দরবন’র ট্রেইলার উন্মোচন করা হবে।

বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে ট্রেলার উন্মোচন করবেন বলে নিশ্চিত করা হয়েছে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান থেকে। সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন র‌্যাব ফোর্সেস এর মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন স্থানীয় জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা, স্থানীয় এলাকায় কর্মরত দেশি বিদেশি সংস্থার প্রতিনিধি, সমাজের গণ্যমান্য ব্যক্তিত্ব, মিডিয়া ব্যক্তিত্ব ও সাংবাদিকরা।

‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, নুসরাত ফারিয়া, রোশান, দর্শনা, মনোজ প্রামাণিক, রাইসুল ইসলাম আসাদসহ আরও অনেকে। তারাও সেদিন উপস্থিত থাকবেন। তারা ছবির গানের সঙ্গে লাইভ পারফরম্যান্স করবেন।

ট্রেলার উন্মোচন অনুষ্ঠানের আগে তারকারা কক্সবাজার শহরের বিভিন্ন পয়েন্ট, হোটেল-রেস্তোরাঁ ও সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে চলচ্চিত্রের প্রচারণায় অংশগ্রহণ করবেন।

এলএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।