‘অপারেশন সুন্দরবন’ এর পোস্টার উন্মোচন, মুক্তি ২৩ সেপ্টেম্বর

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২২

বহুল প্রতীক্ষিত ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার পোস্টার উন্মোচন করা হয়েছে। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পোস্টার উন্মোচন করা হয়।

সুন্দরবনে দেশের একমাত্র এলিট ফোর্স র‌্যাবের দুঃসাহসিক অভিযান নিয়ে নির্মিত হয়েছে এ সিনেমা। আগামী ২৩ সেপ্টেম্বর সিনেমাটি মুক্তি  পাবে। এর আগে ২০ সেপ্টেম্বর হবে স্পেশাল প্রিমিয়ার।

পোস্টার উন্মোচন অনুষ্ঠান উপস্থাপনা করেন চিত্রনায়ক রিয়াজ। এ সময় প্রধান অতিথি দেশবরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূরের হাতে সম্মাননা স্মারক তুলে দেয় র‌্যাব।

আসাদুজ্জামান নূর বলেন, ‘আমি রাজনীতিতে যুক্ত হয়েছি ঠিকই, কিন্তু যখন এসব মানুষের সংস্পর্শে আসি, তখন নতুন করে প্রাণ ফিরে পাই। সব সময় মনে করি, অভিনয়ের জীবনটাই আমার প্রকৃত জীবন।’

নূর আরও বলেন, সাধারণত এধরনের বিষয় নিয়ে তথ্যচিত্র হয়। তবে র‍্যাব যে এটা নিয়ে সিনেমা বানানোর পরিকল্পনা করেছে তা খুবই প্রশংসনীয়। মানবিক ও পুনর্বাসন প্রকল্পের যে কথা শুনলাম, তা খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে চলচ্চিত্রটির নির্মাণ ও প্রেক্ষাপট তুলে ধরেন র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, সুন্দরবন আমাদের অহংকার। কিন্তু এটি মোগল আমল থেকেই দস্যুদের অভয়ারণ্য ছিল। আজ প্রধানমন্ত্রীর নেতৃত্বে সুন্দরবন দস্যুমুক্ত হয়েছে। র‍্যাব পাঁচটি প্রক্রিয়ায় কাজটি করেছে।

‘সুন্দরবন দস্যুমুক্ত করতে র‍্যাব সরাসরি অভিযান চালিয়েছে, বিশেষ সক্ষমতা অর্জন করেছে, গোয়েন্দা কার্যক্রম বাড়িয়েছে, স্থলভাগে দস্যুদের যোগাযোগ বিচ্ছিন্ন করেছে। ২০১৬ সালে দস্যুরা আত্মসমর্পণ শুরু করেন। ২০১৮ সালে দস্যুদের ৩২টি বাহিনী আত্মসমর্পণ করে।’

মঈন জানান, দস্যুরা স্বাভাবিক জীবনে ফিরতে চেয়েছিল। র‌্যাব সে ব্যবস্থা করেছি। প্রধানমন্ত্রী তাদের অর্থ সহায়তা দিয়েছেন। র‌্যাব সুন্দরবনের হাসি প্রকল্প চালু করেছে। সেখানে মেয়েদের সেলাই মেশিনের কাজ শেখানো হয়, ছেলেদের ড্রাইভিং শেখানো হয়েছে।

‘অপারেশন সুন্দরবন’ এর পোস্টার উন্মোচন, মুক্তি ২৩ সেপ্টেম্বর

‘এমনকি তারা যাতে পুনরায় দস্যুতায় ফিরে না যান, সেজন্য মোটিভেশনাল ক্লাস নিয়েছি। আমরা স্থানীয় চেয়ারম্যান ও সংসদ সদস্যদের সঙ্গে কথা বলেছি, যাতে সমাজ সদস্যুদের স্বাভাবিকভাবে নেয়। তাদের দোকান করে দেওয়া হয়েছে, গবাদি পশু কিনে দেওয়া হয়েছে, ঘর করে দেওয়া হয়েছে।’

মঈন আরও বলেন, সিনেমাটির পরিচালক দীপঙ্কর দীপন ৬ মাস সুন্দরবনে ছিলেন। থিসিস পেপার জমা দিয়েছেন। তারপর এ সিনেমার কাজ শুরু হয়েছে।

এ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, রিয়াজ, মনোজ প্রামাণিক, সামিনা বাশার, তাসকিন রহমানসহ অনেকে।

চিত্রনায়ক সিয়াম বলেন, অনেকে জানতে চেয়েছেন- অপারেশন সুন্দরবন কী ডকুমেন্টারি হবে? তাদের বলি, এটি সম্পূর্ণ সিনেমা, পূর্ণাঙ্গ সিনেমা। সিনেমাটির কমিউনিকেশন ম্যাটেরিয়াল পেলে সবাই পরিষ্কার হয়ে যাবেন।

চিত্রনায়ক রিয়াজ বলেন, সাড়ে ছয় বছর পর আমার অভিনীত সিনেমা মুক্তি পাচ্ছে। আমি যে ইউনিফর্ম পরে কাজ করেছি, সেটার সম্মান রাখার চেষ্টা করেছি।

চিত্রনায়িকা নুসরাত ফারিয়া বলেন, জাজ মাল্টিমিডিয়া ছেড়ে দেওয়ার পর সংশয়ে ছিলাম, আর কোনো বড় সিনেমায় অভিনয় করতে পারব কি না। র‍্যাবের কারণে পেরেছি। শুটিং করতে গিয়ে ৩৫ দিন কোনো যোগাযোগ ছিল না। শুটিং ইউনিটের সবাই আমার পরিবার ছিল।

রোশান বলেন, র‍্যাবের ইউনিফর্মটা আমার খুব ভালো লাগে। যখন সিনেমাটি করার প্রস্তাব পাই, দ্বিতীয়বার ভাবিনি। আমরা ট্রেনিং করেছি, কীভাবে অস্ত্র ধরতে হয় শিখেছি। নিজেকে র‌্যাবের আসল কর্মকর্তা ভেবেই কাজ করেছি।

এমআই/এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।