শিল্পকলা একাডেমিতে গ্রুপ থিয়েটার ফেডারেশন দিবস পালিত

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

দিনব্যাপী নাট্যনির্মাণ, আলোচনাসভা, পদক প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক মঞ্চায়নের মধ্যদিয়ে পালিত হলো বাংলাদেশ গ্রুপ থিয়েটার দিবস। এ উপলক্ষে বুধবার (২৯ নভেম্বর) বিকেল ৪টা থেকে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হল সংলগ্ন প্রাঙ্গণ ছিল উৎসবমুখর।

ফিলিস্তিনি শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে পাঁচ শতাধিক নাট্যকর্মীর অংশগ্রহণে মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শুরু হয় মূল আনুষ্ঠানিকতা। এরপর সম্মিলিতভাবে জাতীয় সংগীত পরিবেশন করেন শিল্পীরা।

জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের আলোচনায় মঞ্চ নাট্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ আতাউর রহমানকে গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা প্রদান করা হয়।

এসময় ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী বলেন, গ্রুপ থিয়েটার দিবসে নতুন নাটক নির্মাণ, নাট্যব্যক্তিত্বকে সম্মাননা প্রদান এবং নাট্যকর্মীদের সমবেত অংশগ্রহণে এই সাংস্কৃতিক অনুষ্ঠান এক অর্থে সামগ্রিক সাংস্কৃতিক প্রবাহমানতায় নাট্যকর্মীদের অবদানের মূল্যায়ন এবং অগ্রযাত্রার নান্দনিক নিদর্শন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে গণসংগীত পর্বে ‘আজ যত যুদ্ধবাজ’ গানটি সম্মিলিত কণ্ঠে পরিবেশন করা হয়। নৃত্য কোলাজ পর্বে শিল্পীরা পরিবেশন করেন ‘অবহেলার মৃত্যু আর নয়’ শিরোনামের নৃত্যায়োজন। এরপর ‘ইতিহাস জানো তুমি’ গানের কথার সঙ্গে অনন্য ড্যান্স কোরিওগ্রাফিতে যুদ্ধবিরোধী প্রতিবাদ তুলে ধরেন শিল্পীরা।

সবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ মঞ্চায়ন করে নাটক ‘সিদ্ধান্ত’। এর আগে সকালে ঢাকার প্রায় পঞ্চাশোর্ধ নাট্যদলের মাঝে নাট্যকারদের লেখা নতুন নাটকের পাণ্ডুলিপি বিতরণ দিয়ে শুরু হবে নাট্যনির্মাণ পর্ব। নাটকটির মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক দেশ গড়ার অঙ্গীকার ফুটিয়ে তোলা হয়।

এমআই/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।