সিনেমা নির্মাণের প্রস্তুতি নিচ্ছি: হেদায়েত তুর্কী

মইনুল ইসলাম
মইনুল ইসলাম মইনুল ইসলাম , বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ১৯ মে ২০২৪

দেশের জনপ্রিয় অভিনেতা মো. হেদায়েত উল্লাহ তুর্কী। মিডিয়ায় তিনি হেদায়েত তুর্কী নামে পরিচিত। বাংলাদেশের প্রাচীনতম এবং ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার হিসেবে কর্মরত আছেন। নিয়মিত নাটকে অভিনয়ের পাশাপাশি নাটক নির্মাণ এবং নাটক রচনা করে থাকেন। আজ আমরা তার সাথে কথা বলবো নাটক ও মিডিয়ার বিভিন্ন বিষয় নিয়ে। সাক্ষাৎকার নিয়েছেন মইনুল ইসলাম—

জাগো নিউজ: আপনার মিডিয়ায় কাজ শুরুর গল্প শুনতে চাই—

হেদায়েত তুর্কী: মিডিয়ায় আমার প্রথম কাজ বাংলাদেশ টেলিভিশন নির্মিত ম্যাগাজিন অনুষ্ঠান ‘চাওয়া পাওয়া’তে ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’ গানের মডেল হিসেবে।

জাগো নিউজ: মডেল হিসেবে শুরু করে পরবর্তীতে নাটক সিনেমায় কীভাবে এলেন?

হেদায়েত তুর্কী: আমার টেলিভিশন নাটকে যাত্রা শুরু দুর্দান্তভাবে। আমার প্রথম ধারাবাহিক নাটক সেন্টিমেন্টাল সেলিমের রচনা ও পরিচালনায় ছিলেন বাংলাদেশের স্বনামধন্য ও জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান। এক ঘণ্টার নাটক ‘আয়না ঘর’ দিয়ে আমার যাত্রা শুরু পরিচালক ইব্রাহিম ইকবাল পলাশের হাত ধরে।

জাগো নিউজ: আপনি এ পর্যন্ত কতগুলো নাটকে অভিনয় করেছেন?

হেদায়েত তুর্কী: আমার অভিনীত এক ঘণ্টার নাটকের সংখ্যা তিন শতাধিক এবং ধারাবাহিক নাটকের সংখ্যা পঞ্চাশের কাছাকাছি।

সিনেমা নির্মাণের প্রস্তুতি নিচ্ছি: হেদায়েত তুর্কী

জাগো নিউজ: আপনার পছন্দের নাটকগুলোর মধ্যে কোন চরিত্রগুলোকে এগিয়ে রাখবেন?

হেদায়েত তুর্কী: অভিনেতা হিসেবে সবগুলো নাটকের চরিত্র আমার প্রিয়। তার মধ্যে বেশি প্রিয় হিসেবে উল্লেখ করতে পারি—মাঈনুল হোসেন খোকন পরিচালিত ধারাবাহিক নাটক দাদোর হাবিলদার শিরু, এস এম শাহীন পরিচালিত ধারাবাহিক নাটক মধুপুরের তৃতীয় লিঙ্গের তমাল, হাসান জাহাঙ্গীর পরিচালিত ধারাবাহিক নাটক ফ্যামিলি ডিসটেন্সের বডিগার্ড লাল, এসএম আইয়ুব আলী খানের ধারাবাহিক নাটক ওরে দুষ্টর নুনু মিয়া, সোহাগ কাজী পরিচালিত ধারাবাহিক নাটক বউ বিরোধ, অতিচালাকের গলায় দড়ি, মুজিবুল হক খোকনের ধারাবাহিক নাটক আরশি নগর, মহাজন, সজীব দাসের ধারাবাহিক নাটক অতি চালাকের গলায় বউসহ আমার পরিচালিত এক ঘণ্টার নাটক গার্লস কলেজের দারোয়ান নাটকের রাকিব, তমাল মাহবুব পরিচালিত সুইটির বড় ভাই, মেহেদী হাসান হৃদয় পরিচালিত বেয়াদব, ওসমান মীরাজ পরিচালিত স্টুপিড লাভ নাটকগুলোতে আমার চরিত্রগুলো প্রিয় ছিল এবং দর্শকপ্রিয়তা পেয়েছে।

জাগো নিউজ: আপনি কতগুলো সিনেমায় অভিনয় করেছেন?

হেদায়েত তুর্কী: আমি এ পর্যন্ত বারোটি সিনেমার কাজ শেষ করেছি। আমার প্রথম শুটিংকৃত সিনেমা ছিল বীর মুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকী পরিচালিত ‘সাহসী যোদ্ধা’ এবং প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘সুলতানপুর’। সম্প্রতি শেষ করলাম সরকারি অনুদানের সিনেমা অনুরুদ্ধ রাসেল পরিচালিত ‘জামদানী’। সামনে আরও কয়েকটি সিনেমার শুটিং রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে নির্মিত সরকারি অনুদানের সিনেমা ‘দেনা পাওনা’।

জাগো নিউজ: সবাই নাটক-সিনেমার চেয়ে ওটিটি প্লাটফর্মে অভিনয় করার জন্য বেশি চেষ্টা করছেন। এ মাধ্যমে আপনার কাজের কী খবর?

হেদায়েত তুর্কী: ওটিটি প্ল্যাটফর্মে এরই মধ্যে আমার শিহাব শাহীন পরিচালিত দুটি ওয়েব সিরিজ ‘গ্যাংস্টার’ এবং ‘মাফিয়া’ মুক্তি পেয়েছে।

সিনেমা নির্মাণের প্রস্তুতি নিচ্ছি: হেদায়েত তুর্কী

জাগো নিউজ: আপনি কি থিয়েটার চর্চার সাথে আছেন?

হেদায়েত তুর্কী: আমি গ্রুপ থিয়েটার অপেরার যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছি। এই থিয়েটার বাংলাদেশের একটি প্রাচীন এবং স্বনামধন্য থিয়েটার। এ থিয়েটারের দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ সরকারের সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এবং বাংলা কি-বোর্ড বিজয়ের উদ্ভাবক মোস্তফা জব্বার, সাবেক মন্ত্রী মুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকী, স্যাটেলাইট টেলিভিশন এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান, সাবেক রাজনীতিবিদ ও সাংবাদিক সাঈদ তারেক প্রমুখ।

জাগো নিউজ: আপনাকে বিজ্ঞাপনে মডেল হিসেবে দেখা যায়, এ বিষয়ে জানতে চাই—

হেদায়েত তুর্কী: আমি এ পর্যন্ত তীর, ওয়ালমার্ট, ফলো মী, সাফা চিনিগুড়া চাউলসহ ষোলোটি বিজ্ঞাপনের মডেল হিসেবে কাজ করেছি।

জাগো নিউজ: আপনাকে বিভিন্ন সময়ে বিভিন্ন রিয়েলিটি শোয়ের বিচারক এবং গ্রুমার হিসেবে দেখা যায়। এ বিষয়ে একটু জানতে চাই—

হেদায়েত তুর্কী: আমি বাংলাদেশের একমাত্র কমেডি ভিত্তিক রিয়েলিটি শো হাশো, গান, নৃত্য এবং অভিনয়ভিত্তিক রিয়েলিটি শো আগামীর তারকা, রূপ লাবণ্য ভিত্তিক রিয়েলিটি শো ফেস অব এশিয়া, মিস প্লাসসহ কয়েকটি রিয়েলিটি শোতে গ্রুমার এবং বিচারক হিসেবে কাজ করেছি।

জাগো নিউজ: এবার আপনার কাছে আপনার নির্মাণ সম্পর্কে জানতে চাই—

হেদায়েত তুর্কী: নির্মাতা হিসেবে আমি সৌভাগ্যবান। আমি বাংলাদেশের প্রথম এবং একমাত্র এক ঘণ্টার ধারাবাহিক নাটক সিক্স এক্স শুরু করি। এর রচয়িতা আমি নিজে। বাংলাদেশে ধারাবাহিক নাটক সাধারণত আঠারো থেকে বিশ মিনিট হয়ে থাকে। আমি আমার পরিচালনায় শতাধিক একক নাটক নির্মাণ করেছি। এ ছাড়া পনেরোটি বিজ্ঞাপন নির্মাণ করেছি।

জাগো নিউজ: আপনার বিজ্ঞাপনে মডেল হিসেবে কারা কাজ করেছেন?

হেদায়েত তুর্কী: আমার নির্মিত বিজ্ঞাপনে বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস, জনপ্রিয় মডেল ও অভিনেত্রী সাবরিনা সুইটি, মডেল অভিনেত্রী ও সংবাদ পাঠক নওরিন আফরিন মীম, মডেল ও অভিনেত্রী এ্যানিলা তানজুম, মডেল ও অভিনেত্রী সোনিয়া লাজুক, কণ্ঠশিল্পী ও মডেল রোজ মল্লিক, মডেল ও অভিনেত্রী রিংকু শেখ উল্লেখযোগ্য।

জাগো নিউজ: আপনি তো বিভিন্ন টেলিভিশন চ্যানেলে উপস্থাপনা করেন। উপস্থাপনা আপনার কেমন লাগে?

হেদায়েত তুর্কী: উপস্থাপনা আমার কাছে ভালো লাগার একটি কাজ। আমি কাজটি করতে খুব আনন্দ পাই। দেখবেন আমার উপস্থাপনায় কিছুটা ভিন্নতা রয়েছে। আমার পরিকল্পনা ও উপস্থাপনায় ভিন্নধর্মী অনুষ্ঠান ‘গরিবের দুয়ারে হাতির পা’ ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছিল।

সিনেমা নির্মাণের প্রস্তুতি নিচ্ছি: হেদায়েত তুর্কী

আরও পড়ুন

জাগো নিউজ: নাটক লেখার পাশাপাশি বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত লিখে থাকেন। এত সময় কিভাবে বের করতে পারেন?

হেদায়েত তুর্কী: আমার প্রায় দুই শতাধিক লেখা দেশি-বিদেশি বিভিন্ন পত্রপত্রিকায় ছাপা হয়েছে। আমি আমার বিশ্ববিদ্যালয়ের চাকরির ডিউটি সময় বাদে বাকি সময়টুকু অভিনয়, নির্মাণ এবং লেখালেখির পেছনে ব্যয় করি।

জাগো নিউজ: মিডিয়া নিয়ে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কী?

হেদায়েত তুর্কী: আমি কিছু ভালো নাটক নির্মাণের পাশাপাশি আগামীতে সিনেমা নির্মাণ করতে চাচ্ছি। সিনেমা নির্মাণের ব্যাপারে অনেকটা আলোচনা হয়েছে।

জাগো নিউজ: আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের সময় দেওয়ার জন্য—

হেদায়েত তুর্কী: আপনাকে ধন্যবাদ এবং সেই সাথে ধন্যবাদ জাগো নিউজ পত্রিকার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে।

এমআই/এমএফএফ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।