সুন্দরীর কানে জীবন্ত পোকার দুল!

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ১১ জুলাই ২০১৮

হঠাৎ আপনার নজর পড়ল এক সুন্দরীর কানের দিকে। দেখলেন তার কানের দুলটি নড়েচড়ে উঠছে! কানের দুল নড়তেই পারে। কিন্তু ভালো করে দেখতেই যদি বুঝতে পারেন, সেটি আসলে একটি জীবন্ত পোকা! তখন কেমন লাগবে আপনার কাছে?

বিষয়টি আমাদের দেশে অস্বাভাবিক মনে হতে পারে। তবে দক্ষিণ আমেরিকা ও মেক্সিকোতে এটাই ফ্যাশন। গত শতাব্দীর আটের দশক থেকেই চলে আসছে বিচিত্র এ ফ্যাশন। এর নাম ‘লাইভ জুয়েলারি’। মণিমুক্তাখচিত এ পোকার গায়ে শুধু চেইন লাগালেই হয়।

জানা যায়, প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘জীবন্ত গয়না’ পরার প্রচলন ছিল। মায়া সভ্যতাতেও এ গয়না পরত নারীরা। প্রচলিত আছে যে, মায়া সভ্যতার এক রাজকুমারী অন্য দেশের রাজকুমারকে ভালোবেসেছিল। তবে তাদের মিলন হয়নি। সেই দুঃখে তিনি খাওয়া-দাওয়া ভুলে মারা যান। মৃত্যুর পরে একটি পোকা হয়ে যান। যাতে তিনি ওই রাজকুমারের বুকের ‘ব্রোচ’ হয়ে উঠতে পারেন।

ওই সভ্যতায় রাজারাজরাদের মধ্যে বুকে ওই ধরনের গয়না পরার প্রচলন ছিল। যদিও এখন ছেলেরা ওই গয়না পরে না। তবে মেয়েরা খুব পছন্দ করে। যা ৫০০ ডলারে বিক্রিও হয়। এই বিক্রি করাও আবার বেআইনি। কারণ প্রাণিপ্রেমীরা এ রীতিকে বন্ধ করতে প্রচারণা চালাচ্ছেন। সাধারণত এ পোকা বছর চারেক বাঁচে। কানে পরার পর কয়েক সপ্তাহের মধ্যেই মারা যায়।

এসইউ/জেআইএম