খালি চোখে দেখা যাবে খসে পড়া ৪০টি তারা

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ০৬ মে ২০২০

টেলিস্কোপ বা দূরবীনের দরকার নেই। খালি চোখেই দেখতে পারবেন তারাগুলো আকাশ থেকে কিভাবে খসে পড়ে। এমনকি কোনো যন্ত্রের সাহায্যে আকাশের কোনো কোণকে জুম করে দেখতে হবে না। এককথায় কোনো যন্ত্রেরই প্রয়োজন নেই।

জানা যায়, রাতের আকাশে একের পর এক তারা খসে পড়বে। সেই দৃশ্যের সাক্ষী থাকবেন এবার। একদম খালি চোখে, বাড়িতে বসে। আরেকটু ভালো হয়, যদি কোনো অন্ধকার জায়গায় গিয়ে দেখেন। তবে করোনা দুর্যোগের মধ্যে বাইরে যাওয়ার প্রশ্নই ওঠে না।

মূলত হ্যালির ধূমকেতুর কিছু অংশ থেকে তৈরি হয়েছে এটি। আর সেখান থেকে খসে পড়বে কতগুলো উল্কা। প্রতি বছর এপ্রিল মাসের মাঝামাঝি থেকে মে মাসের শেষের দিকে এ দৃশ্য দেখা যায়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

in

বিজ্ঞানীরা মনে করেন, একঘণ্টায় ৪০টি তারা খসা দেখা যেতে পারে। এ দৃশ্য সবচেয়ে ভালোভাবে দেখতে ছাদে একটি চেয়ার নিয়ে বসে থাকলেই হবে। শুধু আকাশ থেকে চোখ সরানো যাবে না। অন্য দিকে তাকাবেন না। তাহলে হয়তো এ দৃশ্য দেখতে পারবেন না।

এ দৃশ্য দক্ষিণ গোলার্ধে সবচেয়ে ভালো দেখা যাবে। উত্তর গোলার্ধে ঠিক তেমন স্পষ্ট দেখা যাবে না। তবে অস্ট্রেলিয়া থেকে এ তারা খসা সবচেয়ে ভালো দেখা যায়। কারণ তারা এটাকে ৫০ ডিগ্রি কোণ থেকে দেখতে পায়।

এসইউ/জেআইএম